১৬ ডিসেম্বর আগারগাঁও-উত্তরা রুটে চলবে মেট্রোরেল

নিজস্ব প্রতিবেদক

0
291
ফাইল ছবি

চলতি বছরের ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসে মেট্রোরেলের প্রথম সেকশন দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত চালু করা হবে বলে আশা প্রকাশ করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, রাজধানীর আগারগাঁও থেকে উত্তরা পর্যন্ত অংশের মোট দৈর্ঘ্য ১১ দশমিক ৭৩ কিলোমিটার। এ পথে স্টেশন রয়েছে নয়টি। ১১ দশমিক চার কিলোমিটার ভায়াডাক্ট দৃশ্যমান। এ রুটে চলতি বছরে মহান বিজয় দিবসে মেট্রোরেল চলবে।

আজ বুধবার (১৭ ফেব্রুয়ারি) দুপুরে রাজধানীর দিয়াবাড়িতে অবস্থিত মেট্রোরেলের ডিপো পরিদর্শনের সময় এ কথা বলেন তিনি। এ সময় মেট্রোরেল প্রকল্পের এমডি এমএন সিদ্দিকসহ প্রকল্পের শীর্ষস্থানীয় কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের সিস্টেমকে আমি বিশ্বাস করি। আমাদের কর্মী, ইঞ্জিনিয়ার, যারা কাজ করছেন, তাদের ওপর আমার আস্থা আছে। সেই আস্থা ভরসায় আমরা বলছি, তারাও এ দেশের নাগরিক, তাদেরও দেশপ্রেম আছে। আমরা চাই, বিজয় দিবসে মেট্রোরেলে প্রথম সেকশন আগারগাঁও পর্যন্ত উদ্বোধন করার।

তিনি বলেন, এটা আমাদের অবশ্যই অভিলাস, ইচ্ছা, সিদ্ধান্ত। কিন্তু কাজ যারা করছেন, আমাদের টেকনিক্যাল লোক যারা তাদের কথাও বিবেচনায় রাখতে হবে। আমার বিশ্বাস, আমাদের আস্থা আছে, জনগণের আস্থা আছে, তারা কাজটা করবেন। ২০২১ সালের মহান বিজয় দিবসে প্রথম রানটা করতে পারব। সরকার প্রধানও তাই চান। সরকার প্রধান এটা করতে অনুরোধ করেছেন।

এম এ মান্নান বলেন, আমি সরকারের পক্ষ থেকে আজ অন দ্য স্পট অনুরোধ করছি, ডাবল কাজ করেন, ট্রিপল কাজ করেন, খেয়ে না খেয়ে কাজ করেন, আমাকে বিজয় দিবসে এই রানটা দেখিয়ে দেন।

তিনি বলেন, আমরা আশা করছি মহান বিজয় দিবসে আগারগাঁও থেকে উত্তরা রুটে মেট্রোরেল চালু করতে পারবো। আমাদের দেশীয় ও বিদেশি এক্সপার্টরা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন। করোনার মধ্যেও সবাই কাজ করে যাচ্ছেন।

মেট্রোরেল প্রকল্পটি বাস্তবায়ন করছে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)। প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক ও সড়ক পরিবহন মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব এম এ এন সিদ্দিক বলেন, স্বাধীনতার ৫০ বছরপূর্তি উদযাপন বর্ষের ২০২১ সালে ১৬ ডিসেম্বর বাংলাদেশে প্রথম মেট্রোরেল আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের পরিকল্পনা নিয়ে এগিয়ে চলেছে প্রকল্পের কাজ। করোনা সংকট না থাকলে কাজের অগ্রগতি আরো বাড়তো।

অর্থসূচক/কেএসআর