করোনায় কার্ডভিত্তিক লেনদেন বাড়ছে

নিজস্ব প্রতিবেদক

0
127

করোনা ভাইরাস পরিস্থিতিতে গ্রাহকরা ক্যাশ টাকার পরিবর্তে ডেবিট ও ক্রেডিট কার্ডভিত্তিক লেনদেনে স্বাচ্ছন্দ বোধ করছেন। এতে বছরের ব্যবধানে ক্রেডিট কার্ডভিত্তিক লেনদেন বেড়েছে এক হাজার ৫৯৪ কোটি ৭০ লাখ টাকা বা ২৩ দশমিক ৪৩ শতাংশ।

বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ তথ্যে দেখা যায়, ২০২০ সালের দ্বিতীয়ার্ধে (জুলাই-ডিসেম্বর) ক্রেডিট কার্ডভিত্তিক লেনদেন উল্লেখযোগ্য হারে বেড়েছে। টাকার অঙ্কে এর পরিমাণ আট হাজার ৪০০ কোটি ৭০ লাখ টাকা। আর আগের অর্থবছরের একই সময়ে লেনদের পরিমাণ ছিল ছয় হাজার ৮০৬ কোটি টাকা।

তথ্যে আরও দেখা যায়, বিদায়ী বছরের ডিসেম্বর মাসে সর্বোচ্চ গ্রাহক লেনদেন করেছেন ক্রেডিট কার্ডের মাধ্যমে। যা গত বছরের একই মাসের চেয়ে দশমিক ৮৪ শতাংশ বেশি। ২০২০-এর ডিসেম্বরে গ্রাহক ২৬ লাখ ২৬ হাজার বার লেনদেন করেছেন ক্রেডিট কার্ডের মাধ্যমে। এর আগের বছরে (২০১৯) একই মাসে ক্রেডিট কার্ডের মাধ্যমে ২৫ লাখ ৪২ হাজার বার লেনদেন হয়েছিল।

গত বছরের তুলনায় নতুন করে কার্ডধারীর সংখ্যাও বেড়েছে। গত বছরের (২০১৯) একই সময়ের তুলনায় ডিসেম্বরে ব্যাংক এবং ব্যাংক বর্হিভূত আর্থিক প্রতিষ্ঠানের ক্রেডিট কার্ডের ইস্যুর হার বেড়েছে ৯ দশমিক শূন্য ৮ শতাংশ বা এক লাখ ৩৯ হাজার ৬১৪টি। একই সঙ্গে বেড়েছে কার্ডধারীর সংখ্যা। ডিসেম্বর পর্যন্ত ক্রেডিট কার্ডধারী গ্রাহকের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৬ লাখ ৭৭ হাজারে। যা গত বছরের একই মাসে ছিল ১৫ লাখ ৩৭ হাজার গ্রাহক।

২০২০ সালের দ্বিতীয়ার্ধে ব্যাংক ও এনবিএফআই’র ক্রেডিট কার্ড ব্যবসার অগ্রগতি হয়েছিল। তবে কোভিড-১৯ এর প্রাদুর্ভাবের কারণে দেশে প্রায় দুই মাস ধরে অর্থনৈতিক কার্যক্রম স্থবির হয়ে পড়ায় পরিস্থিতি কিছুটা খারাপের দিকে ছিল। তাদের বিকল্প কোনো কিছু না থাকায় গ্রাহকেরা নগদের পরিবর্তে কার্ডভিত্তিক লেনদেন করেছিল।

ক্রেডিট কার্ডের পাশাপাশি ডেবিট কার্ডের মাধ্যমে লেনদেনও বেড়েছে। ২০১৯ সালের ডিসেম্বরের তুলনায় ২০২০ সালের ডিসেম্বর ডেবিট কার্ডভিত্তিক লেনদেন বেড়েছে ১৬ দশমিক শূন্য ৮ শতাংশ বা ১৩ হাজার ৭৪০ কোটি ৫০ লাখ টাকা। ২০২০ সালের জুলাই থেকে ডিসেম্বর সময়ে লেনদেন হয়েছে ৯৯ হাজার ১৯৪ কোটি ১০ লাখ টাকা। এর আগের বছরের (২০১৯) একই সময়ে লেনদেনের পরিমাণ ছিল ৮৫ হাজার ৪৫৩ কোটি ৬০ লাখ টাকা।

অর্থসূচক/এনএইচ/কেএসআর