ফ্লোর প্রাইসের নিয়মে পরিবর্তন এনেছে বিএসইসি

পুঁজিবাজারে করোনাভাইরাস মহামারির প্রভাব ঠেকাতে আরোপ করা শেয়ারের ফ্লোর প্রাইস (Floor Price) বা গ্রহণযোগ্য সর্বনিম্ন মূল্য প্রথায় কিছু পরিবর্তন আনা হয়েছে। এর ফলে কিছু কিছু কোম্পানির ফ্লোরপ্রাইস অনেকটা কমবে।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বালাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আজ সোমবার (১৫ ফেব্রুয়ারি) ফ্লোর প্রাইসের পরিবর্তন সংক্রান্ত এই সিদ্ধান্ত নিয়েছে। আজ অনুষ্ঠিত বিএসইসির ৭৬১তম কমিশন সভায় নীতিগতভাবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। শিগগিরই বিএসইসি এ সংক্রান্ত একটি আদেশ জারি করবে। আর আদেশ জারির দিন থেকে কার্যকর হবে নতুন এই সিদ্ধান্ত।

সিদ্ধান্ত অনুসারে, তালিকাভুক্ত কোনো কোম্পানি বোনাস বা রাইট শেয়ার ইস্যু করলে এর রেকর্ড তারিখের পর ডাইলুশন (Dilution Effect) এর আলোকে সমন্বিত মূল্য হবে ওই শেয়ারের নতুন ফ্লোর প্রাইস।

ধরা যাক, এবিসি কোম্পানি কোম্পানিটি ২৫% বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। আগামী ২২ ফেব্রুয়ারি এর রেকর্ড তারিখ। রেকর্ড তারিখের আগের দিন যদি শেয়ারটির বাজারমূল্য (Closing Price) ৪০ টাকা থাকে, তাহলে ২৩ ফেব্রুয়ারি এই শেয়ারের সমন্বিত মূল্য (স্টক এক্সচেঞ্জে Opening Price) হবে ৩২ টাকা। এই সমন্বিত ওপেনিং মূল্যই হবে এবিসি কোম্পানির নতুন ফ্লোর প্রাইস। অর্থাৎ যতদিন ফ্লোর প্রাইস ব্যবস্থা থাকবে, ততদিন ৩২ টাকার নিচে এবিসি কোম্পানির শেয়ার কেনাবেচা করা যাবে না। এর আগে যদি কোম্পানিটির ফ্লোর প্রাইস ৩২ টাকার উপরে নির্ধারণ করা হয়ে থাকে, তাহলেও নতুন সিদ্ধান্তের প্রেক্ষিতে ফ্লোর প্রাইস ৩২ টাকা-ই হবে।

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.