গুয়ানতানামো বে কারাগার বন্ধ করতে চান বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

0
248

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার মেয়াদ শেষ হওয়ার আগে গুয়ানতানামো বে কারাগার বন্ধ করতে চান। হোয়াইট হাউসের পক্ষ থেকে শুক্রবার (১২ ফেব্রুয়ারি) এ কথা বলা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি ও রয়টার্স।

এক সংবাদ সম্মেলনে বাইডেনের আমলে এই কারাগার বন্ধের সম্ভাব্যতা নিয়ে প্রশ্ন করা হলে হোয়াইট হাউস মুখপাত্র জেন পাসাকি বলেন, নিশ্চিতভাবে এটিই আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য। জাতীয় নিরাপত্তা পরিষদের মাধ্যমে প্রশাসন এ লক্ষ্যে কাজ করছে বলেও তিনি জানান।

সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৬ সালে তার নির্বাচনী প্রচারণাকালে গুয়ানতানামো বে কারাগার রেখে দেওয়ার ইচ্ছে ব্যক্ত করেছিলেন। বারাক ওবামা তার শাসনামলে চেষ্টা করেও কংগ্রেসের কারণে গুয়ানতানামো বে কারাগার বন্ধ করার কাজে সফল হতে পারেননি। ওই সময়ে ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন।

গুয়ানতানামো বে কারাগারে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসবিরোধী যুদ্ধের সঙ্গে জড়িতদের বন্দি রাখা হয়েছে। এর মধ্যে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর হামলার স্বঘোষিত মূল হোতা খালেদ শেখ মোহাম্মদও রয়েছেন।

গুয়ানতানামো বে কারাগারে এখনো ৪০ জন বন্দি রয়েছে। ৯/১১-এর হামলার পর তৎকলীন প্রেসিডেন্ট জর্জ বুশের সময় মার্কিন সেনাবাহিনী কিউবার পূর্বাঞ্চলে এ কারাগার প্রতিষ্ঠা করে।

বর্তমানে বন্দিদের মধ্যে ২৬ জনকে ছেড়ে দেওয়ার ক্ষেত্রে বেশি বিপজ্জনক বলে মনে করা হচ্ছে। কিন্তু এসব বন্দির মামলার জটিলতার কারণে আইনি প্রক্রিয়াও বিলম্বিত হচ্ছে।

মার্কিন জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র এমিলি হর্ন বলেন, পূর্ববর্তী প্রশাসনের কাছ থেকে পাওয়া এই কারাগারের বর্তমান অবস্থার মূল্যায়ন প্রক্রিয়ার দায়িত্ব আমরা নিয়েছি। এটি বন্ধ করে দেওয়ার উদ্দেশ্য থেকেই এই প্রক্রিয়া শুরু করা হয়েছে।

অর্থসূচক/কেএসআর