রোদে ঝলসে যাওয়া ত্বকের জাদুকরী সমাধান

রোদে ঝলসে যাওয়া ত্বকের জাদুকরী সমাধান

সানবার্ন বা রোদে পোড়া ত্বকের সমস্যা এখন নিত্যদিনের। কাজের প্রয়োজনে আমাদের প্রতিদিনই ঘরের বাইরে যেতে হয়। সারা দিনের ধুলোবালু ও রোদের তাপে ত্বকের মধ্যে একটা পোড়া পোড়া ভাব তৈরি হয়। ত্বকের সৌন্দর্য ধীরে ধীরে হারিয়ে যেতে থাকে। ভয়ের কিছু নেই। ঘরোয়াভাবেই এই কঠিন সমস্যার সমাধান পাওয়া সম্ভব। প্রায় কম-বেশি সব বাড়িতেই আঙুর ফল রয়েছে। আঙুরে পলিফেনলস রয়েছে, যা সানবার্নে বা রোদে পড়া ভাব এবং অতি বেগুনি রশ্মির প্রভাব রোধে কার্যকরী ভূমিকা পালন করে।

জার্নাল অব আমেরিকান অ্যাকাডেমিক অব ডারমাটোলজিতে প্রকাশিত এক গবেষণা বলছে, সমীক্ষায় অংশ নেওয়া ব্যক্তিদের রোদে পোড়া ভাব আটকে দেওয়ার ক্ষমতা আগের থেকে তুলনামূলক বৃদ্ধি পেয়েছে। তাদের কোষে ইউভি রশ্মি রোধের ক্ষমতাও বৃদ্ধি পেয়েছে। এটা কেবল সম্ভব হয়েছে শুধুমাত্র নিয়মিত আঙুর ফল খাওয়ার জন্য।

আমেরিকার বার্মিংহাম আলাবামা বিশ্ববিদ্যালয়ের গবেষক ক্রেইগ এলমেট বলেছেন, আঙুর খাওয়ার যোগ্য একটি সানস্ক্রিন। সচরাচর পাওয়া সানস্ক্রিন লাগানোর পর আঙুর খাওয়ার ফলে মুখে আরও একটি বাড়তি সুরক্ষার স্তর পড়ে। ২.২৫ কাপ আঙুরের সমান আঙুরের পাউডার নিয়মিত দুই সপ্তাহ খাওয়ার ফলে ইউভি রশ্মির ক্ষতিকর প্রভাব আটকাতে কার্যকরী ভূমিকা রাখে বলে দেখা গেছে ক্রেইগের এই গবেষণায়। তাই ত্বকের অবাঞ্ছিত ছাপ ও কালো দাগের যন্ত্রণা থেকে মুক্তি পেতে এখন থেকেই নিয়মিত আঙুর খাওয়ার অভ্যাস করুন।

সূত্র : নিউজ এইটিন

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.