বাইডেন প্রশাসনে আরেক বাংলাদেশি বংশোদ্ভূত

অর্থসূচক ডেস্ক

0
143

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসনে যুক্ত হয়েছে আরেক বাংলাদেশি-আমেরিকানের নাম। প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে নিয়োগ পেলেন বাংলাদেশি বংশোদ্ভূত কাজী সাবিল রহমান।

হোয়াইট হাউসে ইনফরমেশন অ্যান্ড রেগুলেটরি অ্যাফেয়ার্স কার্যালয়ের সিনিয়র কাউন্সেলর হিসেবে নিয়োগ পেয়েছেন ৩৮ বছর বয়সী সাবিল। নিউইয়র্ক সিটিতে বেড়ে ওঠা সাবিল ব্রুকলিন ল’ স্কুলের অ্যাসোসিয়েট প্রফেসর হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি ডেমোস নামক একটি থিঙ্ক ট্যাংকের প্রেসিডেন্ট ছিলেন।

নিউইয়র্ক সিটিতে জন্মগ্রহণ করেন কাজী সাবিল। বর্ণ ও জাতিগত সাম্য, অর্থনৈতিক অন্তর্ভুক্তি, নীতিগত গবেষণার আলোকে গণতান্ত্রিক চেতনায় সর্বসাধারণকে উজ্জীবিত করার অভিপ্রায়ে কর্মরত এ থিংকট্যাংকের মাধ্যমেই সাবিলের প্রতি বাইডেনের দৃষ্টি প্রসারিত হয়েছে।

বিশ্বখ্যাত হার্ভার্ড ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা করেছেন সাবিল। তার পৈতৃক বাড়ি ফেনীতে। তার বাবা জাতিসংঘ থেকে অবসর নেওয়া অর্থনীতিবিদ কাজী আফজালুর রহমান। সাবিলের মায়ের বাড়ি সিলেটে।

এর আগে বাংলাদেশি বংশোদ্ভূত আমেরিকান জেইন সিদ্দিক হোয়াইট হাউজের ডেপুটি চিফ অব স্টাফের সিনিয়র অ্যাডভাইজার হয়েছেন। জেইনের মা-বাবা ময়মনসিংহের নান্দাইলের সন্তান।

বাইডেনের ট্রানজিশন টিমের আন্তর্জাতিক গণমাধ্যম দলেও গুরুত্বপূর্ণ দায়িত্বে রয়েছেন আরেক বাংলাদেশি-আমেরিকান রুমানা আহমেদ। রুমানা সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সময়েও হোয়াইট হাউজে কাজ করেছেন।

এছাড়াও ফারাহ আহমেদ নামের আরেক বাংলাদেশি বংশোদ্ভূত গত ২১ জানুয়ারি যুক্তরাষ্ট্রের কৃষি মন্ত্রণালয়ের অধীন পল্লী উন্নয়ন সচিবালয়ের আন্ডার সেক্রেটারির চিফ অব স্টাফ নিয়োগ পেয়েছেন। ফারাহ আহমেদও বারাক ওবামার আমলে ভিন্ন একটি দায়িত্বে ছিলেন।

অর্থসূচক/কেএসআর