ভাষানচরের পথে ১৭৭৮ রোহিঙ্গা

0
217

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প থেকে তৃতীয় দফায় প্রথম দিনে ১৭৭৮ রোহিঙ্গা সদস্য ভাষানচরের উদ্দেশ‌্যে রওনা হয়েছেন। আজ এবং আগামীকাল ২ দিনে মোট ৩ হাজার রোহিঙ্গা সদস্য স্বেচ্ছায় ভাষানচর যাবেন।

শুক্রবার (২৯ জানুয়ারি) সকাল ৯টায় ১৭৭৮ রোহিঙ্গা সদস্যকে চট্টগ্রামের পতেঙ্গায় অবস্থিত বোট ক্লাব সংলগ্ন ঘাঁট থেকে নৌবাহিনীর ব্যবস্থাপনায় ভাষানচর নিয়ে যাওয়া হচ্ছে।

বিষয়টি নিশ্চিত করে নৌবাহিনীর কর্মকর্তা আবদুল্লাহ আল মামুন জানান, স্বেচ্ছায় ভাষানচর যেতে আগ্রহী এমন রোহিঙ্গা সদস্যদের তালিকা করে তাদের ভাষানচরে পৌঁছানোর উদ্যোগ গ্রহণ করে কক্সবাজারের অতিরিক্ত শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কর্তৃপক্ষ। সেই উদ্যোগের অংশ হিসেবে আজ তৃতীয় দফায় ১৭৭৮ রোহিঙ্গা সদস্যকে নৌবাহিনীর জাহাজযোগে ভাষানচরে পৌঁছে দেওয়া হচ্ছে। আজ রোহিঙ্গাদের নিয়ে নৌবাহিনীর ৪টি জাহাজ ভাষানচর রওনা হয়েছে। আগামীকাল সকালে বাকি ১২২২ রোহিঙ্গা যাবেন।

উল্লেখ‌্য, এর আগে গত ৪ ডিসেম্বর প্রথম ধাপে ১ হাজার ৬৪২ জন এবং দ্বিতীয় ধাপে ২৯ ডিসেম্বর ১ হাজার ৮০৪ জন রোহিঙ্গা সদস্য স্বেচ্ছায় ভাষানচরে গেছে। এ নিয়ে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প থেকে মোট ৩ হাজার ৪৪৭ জন রোহিঙ্গাকে এর আগে ভাসানচরে নিয়ে যাওয়া হয়। বর্তমানে ভাষানচরে থাকা রোহিঙ্গাদের মাধ্যমে উন্নত সুযোগ সুবিধার কথা জেনে এই রোহিঙ্গা সদস্যরা ভাষানচরে যেতে আগ্রহ প্রকাশ করে। ফলশ্রুতিতে তাদের তালিকা করে ভাষানচরে নেওয়া হচ্ছে। ভাষানচরের রোহিঙ্গাদের জন্য উন্নত বসবাস, শিক্ষা, স্বাস্থ্য, ক্রীড়া, বিনোদন, হাঁসমুরগি পালনসহ নানা সুযোগ সুবিধা নিশ্চিত করেছে বাংলাদেশ সরকার।

 

অর্থসূচক/এএইচআর