চট্টগ্রামের নির্বাচন অনিয়মের মডেল: মাহবুব তালুকদার

নিজস্ব প্রতিবেদক

0
113

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) নির্বাচন ‘অনিয়মের নির্বাচনের একটি মডেল’ বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার।

তিনি বলেন, আগামীতে দেশব্যাপী যেসব নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে, তাতে এই মডেল অনুসরণ করা হলে একটি গণতান্ত্রিক রাষ্ট্র হিসেবে বিশ্বসভায় আমরা আত্মমর্যাদা সমুন্নত রাখতে পারব না। আমরা সকল নির্বাচনকে যথাযথ মর্যাদায় প্রতিষ্ঠিত করে গণতন্ত্রের অভিযাত্রায় সামিল হতে চাই।

আজ বৃহস্পতিবার (২৮ জানুয়ারি) বিকেলে নির্বাচন কমিশন ভবনে সংবাদ সম্মেলনে এ কথা বলেন মাহবুব তালুকদার।

লিখিত বক্তব্যে এ নির্বাচন কমিশনার বলেন, চট্টগ্রাম নির্বাচনে যে অরাজকতা সৃষ্টি হয়েছে তাতে আমি হতাশ। নির্বাচন নিয়ে যে আশঙ্কা করেছেন তাই সত্যি হয়েছে বলে মন্তব্য করেন তিনি।

মাহবুব তালুকদার বলেন, সাবধান বাণীতে কোনো কাজ হলো না। নির্বাচনের পূর্ব ও নির্বাচনকালে মোট চারজনের প্রাণহানি প্রকারান্তরে চারটি পরিবারের প্রাণহানির নামান্তর।

সহিংসতা, কেন্দ্র দখল, পুলিশের গাড়ি ও ইভিএম ভাঙচুর ইত্যাদি এই নির্বাচনকে কলঙ্কিত করেছে বলেও মন্তব্য করেন এ নির্বাচন কমিশনার।

চট্টগ্রাম নির্বাচনে সাড়ে ২২ ভাগ ভোট পড়েছে উল্লেখ করে বলেন, এই ভোট কোনো গণতন্ত্র প্রতিষ্ঠার নিয়ামক হতে পারে না। নির্বাচনের পরিবেশ সুষ্ঠু হলে ভোটার উপস্থিতি আরও বাড়তো বলেও মনে করেন তিনি। স্বাধীনতার পঞ্চাশ বছরে গ্রহণযোগ্য নির্বাচন করবে পারবো না তা মেনে নেওয়া যায় না বলেও মত দেন এই কমিশনার।

অর্থসূচক/কেএসআর