সোশ্যাল মিডিয়ায় আসক্তি কমাচ্ছে আত্মবিশ্বাস

অর্থসূচক ডেস্ক

0
202

মাত্রাতিরিক্ত সোশ্যাল মিডিয়া ব্যবহারের কারণে কিশোর-কিশোরীরা নানা রকম মানসিক সমস্যায় ভুগছে। এতে কমছে আত্মবিশ্বাস। যুক্তরাজ্যের এডুকেশন পলিসি ইনস্টিটিউট অ্যান্ড দ্য প্রিন্স ট্রাস্ট গবেষণা ফার্মের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদন অনুযায়ী, প্রাইমারি স্কুল পর্যন্ত সব বাচ্চার আত্মবিশ্বাস একই রকম থাকে। মানসিকভাবেও তারা ভালো থাকে। সমস্যা শুরু হয় ১৪ বছর বয়স থেকে। এ বয়সের কিশোরীদের মানসিক অবস্থা বেশি নাজুক থাকে। মহামারির কারণে তারা ঘরে বন্দী থাকছে। এতে সমস্যা আরও প্রকোট হচ্ছে। বাইরে গিয়ে খেলাধুলা করতে না পারাও হতাশায় ভোগার অন্যতম একটি বড় কারণ। কিশোর-কিশোরীদের সবার জন্যই এটি প্রযোজ্য।

গবেষণা প্রতিবেদনে আরও বলা হয়, প্রতি ৩ জনে একজন কিশোরী তাদের বাহ্যিক সৌন্দর্য নিয়ে হতাশায় ভোগে। প্রাইমারি স্কুল পর্যায় এই হার প্রতি ৭ জনে একজন।

২০১৭ সালেও কিশোর বয়সীদের মধ্যে মানসিক সমস্যার হার ছিলো প্রতি ৯ জনে একজন। সম্প্রতি এই হার বেড়ে দাঁড়িয়েছে ৬ জনে একজন। আগের তুলনায় ১৪ বছরের ছেলেদের মধ্যে আত্মবিশ্বাসও কমে যাচ্ছে।

বয়ঃসন্ধিকালের শেষ পর্যায়ে মেয়েরা নিজেদের আত্মবিশ্বাস খুঁজে পায়। ভালো থাকারও উপায় খুঁজে নেয়। কিন্তু ছেলেদের ক্ষেত্রে উল্টোটা ঘটে। তাদের আত্মবিশ্বাস কমে, অস্থিরতাও বাড়ে। এসবের পেছনে সোশ্যাল মিডিয়ার অত্যাধিক ব্যবহারকে দায়ী করা হয়েছে।

সূত্র: টেক শহর।

অর্থসূচক/কেএসআর