পূজারাকে চ্যালেঞ্জ, হারলে অর্ধেক গোঁফ কাটবেন অশ্বিন

0
103

আধুনিক ক্রিকেটের যুগে ব্যাটসম্যানরা যখন প্রতিপক্ষের বোলারদের আক্রমণ করতে ব্যস্ত তখন ধীরগতির ব্যাটিং করেই ভারতের ব্যাটিং স্তম্ভ হিসেবে পরিচিতি লাভ করেছেন চেতেশ্বর পূজারা। উইকেটে আঁকড়ে থাকাকে রীতিমত নিজের সহজাত ব্যাটিং হিসেবে রূপ দিয়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান।

সর্বশেষ কবে ডাউন দ্য উইকেটে এসে বোলারের মাথার উপর দিয়ে তুলে মেরেছেন সেটা হয়তো পূজারা নিজেও সঠিকভাবে বলতে পারবেন না। এবার সেই ‘অচেনা’ আগ্রসী শট খেলতে পূজারাকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিলেন সতীর্থ রবিচন্দ্রন অশ্বিন।

কদিন পরেই ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে নামবে ভারতীয় দল। আসন্ন এই সিরিজে অন্তত একবার পূজারাকে ডাউন দ্য উইকেটে এসে কোনো ইংলিশ স্পিনারকে আক্রমণ করতে দেখতে চান অশ্বিন। ভারতের ব্যাটিং কোচ বিক্রম রাঠোরের সঙ্গে আলাপকালে মজার ছলে অশ্বিন বলেন, ‘সে যদি এই ইংল্যান্ড সিরিজে মঈন আলী বা অন্য কোন স্পিনারকে উইকেট ছেড়ে বেরিয়ে এসে মাথার উপর দিয়ে মারে, তাহলে আমি আমার অর্ধেক গোঁফ কেটে ফেলব এবং এভাবেই খেলতে নামব। এটা আমার ওপেন চ্যালেঞ্জ।’

যদিও এই চ্যালেঞ্জটি পূজারা নেবেন বলে মনে করেন না বিক্রম। ভারতীয় এই ব্যাটিং কোচ মনে করেন, এমন বড় একটি চ্যালেঞ্জ তাঁর গ্রহণ করা উচিত হলেও তিনি এটাতে সায় দেবেন না।

টেস্ট ক্রিকেটে বেশিরভাগ সময় দলের অধিকাংশ ফিল্ডাররা ৩০ গজের ভেতরে থাকেন। মূলত ব্যাটসম্যানদের চাপে ফেলতেই প্রতিপক্ষের অধিনায়ক এমন পন্থা অবলম্বন করেন। তবে বোলারের মাথার উপর দিয়ে খেলে ব্যাটসম্যানরাও সেটার সুযোগ লুফে নেয়ার চেষ্টার করেন। এই সুযোগটি কাজে লাগাতে পূজারাকে পরামর্শ দিয়েছেন বিক্রম। তবে ভারতের ব্যাটিং কোচের এমন প্রস্তাবে এখনও রাজি হননি পূজারা।

 

অর্থসূচক/এএইচআর