বাংলাদেশ ভ্রমণে ‘তৃতীয় পর্যায়ের সতর্কতা’ যুক্তরাষ্ট্রের

নিজস্ব প্রতিবেদক

0
270

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় আসার পর প্রথমবারের মতো বাংলাদেশ ভ্রমণে তৃতীয় পর্যায়ের সতর্কতা জারি করেছে ওয়াশিংটন। কোভিড মহামারির কারণ উল্লেখ করে এ সতর্কতা জারি করে দেশটির প্রশাসন।

সোমবার (২৫ জানুয়ারি) ঢাকার মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে এ সংক্রান্ত নির্দেশনা হালনাগাদ করা হয়েছে।

মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বাংলাদেশ ‘স্টে অ্যাট হোম’ নির্দেশনা প্রত্যাহার করেছে। সীমিত পরিসরে হলেও পরিবহন ব্যবস্থা এবং ব্যবসায়িক কার্যক্রমও চালু হয়েছে। সে কারণে সবশেষ নির্দেশনায় বাংলাদেশে করোনা ভাইরাস পরিস্থিতির পরিপ্রেক্ষিতে মার্কিন নাগরিকদের ভ্রমণের বিষয়টি পুনর্বিবেচনার অনুরোধ জানানো হয়েছে।

দূতাবাসের ওয়েবসাইটের তথ্যে দেখা যাচ্ছে, করোনার কারণে বাংলাদেশ ভ্রমণে তৃতীয় পর্যায়ের স্বাস্থ্য সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। হালনাগাদকৃত তথ্যে বলা হয়েছে, ভ্রমণের ক্ষেত্রে কোভিডের বাইরে আর কোনও হুমকি নেই। তবে অপরাধ, সন্ত্রাস ও অপহরণের কারণে বাংলাদেশ ভ্রমণে মার্কিন নাগরিকদের সতর্ক থাকতে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্র বলেছে, বাংলাদেশে এমনিতেই বিদেশিদের ওপর অপরাধের নজির কম। তবে জনবহুল এলাকায় পকেটমারের মতো ছোটখাটো অপরাধের বিষয়ে ভ্রমণকারীদের সচেতন থাকতে হবে।

অর্থসূচক/কেএসআর