বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ টেস্ট সিরিজে নিরপেক্ষ আম্পায়ার

0
198

করোনাকালে কিছু নিয়মের পরিবর্তন এনেছিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা (আইসিসি)। কোয়ারেন্টাইন ইস্যুতে টেস্ট ক্রিকেটে স্বাগতিক আম্পায়ার দিয়েই ম্যাচ পরিচালনার সুযোগ দেয় আইসিসি। করোনার মাঝে ফের ক্রিকেট শুরু হওয়ার পর এই নিয়মেই চলে এসেছে সব ম্যাচ। তবে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজর মধ্যকার আসন্ন টেস্ট সিরিজে দেখা যাবে নিরপেক্ষ আম্পায়ার।

করোনায় নিয়মে বদল এলেও আসন্ন টেস্ট সিরিজে ম্যাচ অফিসিয়ালের দায়িত্বে থাকবেন রিচার্ড ইলিংওয়ার্থ। যিনি করোনাকালে প্রথম নিরপেক্ষ আম্পায়ারের দায়িত্ব পালন করবেন। ইতোমধ্যে বাংলাদেশে পৌঁছে কোয়ারেন্টাইনে আছেন তিনি।

২৪ জানুয়ারি চট্টগ্রাম পৌঁছেছেন ইলিংওয়ার্থ। ৩ ফেব্রুয়ারি শুরু হবে টেস্ট সিরিজ। এর আগ পর্যন্ত সল্প পরিসরে কোয়ারেন্টাইনে থাকবেন এই ইংলিশ আম্পায়ার। মূলত আইসিসির এলিট প্যানেলে বাংলাদেশের কোন আম্পায়ার না থাকার কারণেই তাকে পাঠিয়েছে আইসিসি।

ব্রিটিশ হওয়ার কারণেই ইলিংওয়ার্থের জন্য বিশেষ ব্যবস্থা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এর আগে ব্রিটেন থেকে আগত কোচ জন লুইস এবং ওটিস গিবসনের ক্ষেত্রেও কোয়ারেন্টাইন ইস্যুতে বিশেষ অনুমতি নিয়েছিল বোর্ড। এছাড়া ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের ক্ষেত্রেও ৭দিনের কোয়ারেন্টাইন রাখা হয়েছিল।

ইলিংওয়ার্থ সঙ্গে টেস্ট সিরিজে আম্পায়ারিংয়ে থাকবেন শরিফউদ্দৌলা। এই সিরিজ দিয়েই আম্পায়ারিংয়ে টেস্ট অভিষেক হতে যাচ্ছে তার। এনামুল হক, একেএম আখতারউজ্জামান, মাহবুবুর রহমান এবং শওকত উর রহমানের পর পঞ্চম বাংলাদেশি হিসেবে টেস্টে আম্পায়ারিং করবেন তিনি।

করোনাকালে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরেছে বাংলাদেশ। ওয়ানডে সিরিজে সফরকারীদের হোয়াইটওয়াশের লজ্জায় ডুবিয়েছে স্বাগতিকরা। ৩ ফেব্রুয়ারি চট্টগ্রামে শুরু হবে টেস্ট সিরিজ।

অর্থসূচক/এএইচআর