বেক্সিমকোর মুনাফায় বড় উল্লম্ফন

0
295

পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানি বেক্সিমকো লিমিটেডের লিমিটেডের মুনাফা বড় ধরনের উল্লম্ফন ঘটেছে। চলতি হিসাববছরের প্রথম দুই প্রান্তিকে (জুলাই’২০-ডিসেম্বর’২০) কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ২৫২ দশমিক ৩৩ শতাংশ। আর শুধু দ্বিতীয় প্রান্তিকে (অক্টোবর’২০-ডিসেম্বর’২০) কোম্পানিটির নিট মুনাফা বেড়েছে ৬৬৯ দশমিক ৭৮ শতাংশ।

বেক্সিমকো লিমিটেডের প্রকাশিত অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এই চিত্র পাওয়া গেছে।

রোববার (২৪ জানুয়ারি) অনুষ্ঠিত কোম্পানিটির পরিচালনা পর্ষদের সভায় আলোচিত প্রতিবেদন পর্য্লোচনা ও অনুমোদন শেষে তা প্রকাশ করা হয়।

আলোচিত সময়ে পণ্য বিক্রিতে (Revenue) বেশ বড় প্রবৃদ্ধি হয়েছে। চলতি হিসাববছরের প্রথম দুই প্রান্তিকে কোম্পানিটি ১ হাজার ৬৫৬ কোটি ৫৭ লাখ টাকা মূল্যের পণ্য বিক্রি করেছে। আগের বছর একই সময়ে পণ্য বিক্রির পরিমাণ ছিল ৯৩১ কোটি ৯৮ লাখ টাকা।

শুধু দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির পণ্য বিক্রির পরিমাণ ছিল ১ হাজার ৩ কোটি ১৫ লাখ টাকা, যা গত বছর একই সময়ে ৪৩৩ কোটি ৪৫ লাখ টাকা ছিল। এক বছরের ব্যবধানে দ্বিতীয় প্রান্তিকে পণ্য বিক্রি করেছে ৫৬৯ কোটি ৭০ লাখ টাকা।

দুই প্রান্তিক মিলিয়ে বেক্সিমকো লিমিটেডের নিট মুনাফা হয়েছে ১৬৭ কোটি ৭৯ লাখ টাকা, যা আগের বছর একই সময়ে ৪৭ কোটি ৬২ লাখ টাকা ছিল। বছরের ব্যবধানে নিট মুনাফা বেড়েছে ১২০ কোটি ১৬ লাখ টাকা বা ২৫২ দশমিক ৩৩ শতাংশ।

অন্যদিকে দ্বিতীয় প্রান্তিকে নিট মুনাফা আগের বছরের একই সময়ের চেয়ে ১৩৫ কোটি ৫১ লাখ টাকা বা ৬৬৯ দশমিক ৭৮ শতাংশ বেড়ে ১৫৫ কোটি ৭৪ লাখ টাকা হয়েছে।

হিসাববছরের দ্বিতীয় প্রান্তিকে কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৭৮ পয়সা। গত বছরের একই সময়ে সমন্বিত ইপিএস ছিল ২৩ পয়সা।

দুই প্রান্তিক মিলিয়ে তথা ছয় মাসে (জুলাই’২০-ডিসেম্বর’২০) বেক্সিমকোর প্রতি আয় হয়েছে ১ টাকা ৯২ পয়সা, যা আগের বছর একই সময়ে ৫৪ পয়সা ছিল।

বেক্সিমকো লিমিটেডের নিট মুনাফা ও ইপিএসে বড় ধরনের তারতম্য থাকলেও এর কারণ উল্লেখ করা হয়নি কোম্পানিটির প্রকাশিত আর্থিক প্রতিবেদনে। তবে নাম প্রকাশে অনিচ্ছুক কোম্পানির একাধিক কর্মকর্তা জানিয়েছেন, পিপিই তথা করোনা ভাইরাসের সুরক্ষামূলক পোশাক ও ফেসমাস্কের বিক্রি কোম্পানিটির মুনাফার উল্লম্ফনে বড় ভূমিকা রেখেছে।