‘আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে ভোজ্যতেলের দাম ঠিক হবে’

নিজস্ব প্রতিবেদক

0
110
ফাইল ছবি

আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে ভোজ্যতেলের দাম ঠিক করা হবে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, রমজান মাস সামনে রেখে সব পণ্যের দাম নিয়ন্ত্রণে রাখতে নজরদারি বাড়ানো হবে। সে সময় টিসিবির পণ্য অন্য বছরের চেয়ে ৩ গুণ বাড়ানো হবে বলেও জানান তিনি।

আজ রোববার (২৪ জানুয়ারি) সচিবালয়ে ব্যবসায়ীদের সঙ্গে সভা শেষে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।

ভোজ্যতেলের দাম প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, সবচেয়ে বড় বিষয় হলো ব্যবসায়ীদের কাছ থেকে দাবি তোলা হয়েছে ভোজ্যতেলে তিন বা চার স্তরে যে ডিউটি, ভ্যাট, ট্যাক্স নেওয়া হয়; সেটা সরকারের রাজস্ব না কমিয়ে এক জায়গা থেকে নেওয়ার ব্যবস্থা করা। এতে করে ব্যবসায়ীদের সময় বাঁচবে, হয়রানি কমবে। পাশাপাশি সরকারেরও রাজস্ব কমবে না।

তিনি বলেন, ভোজ্যতেলে আগে ১৫ শতাংশ ডিউটি নেওয়া হতো একটা স্থানে। এখন চার জায়গায়। ব্যবসায়ীরা চাচ্ছেন সরকারের রাজস্ব না কমিয়ে সেটা আবার এক জায়গায় নিয়ে আসতে।

মন্ত্রী আরো বলেন, শুধু তেল বলে নয়, রমজান মাস সামনে রেখে সবকিছু নিয়ে চিন্তা করা হচ্ছে। আমাকে প্রধানমন্ত্রী বলেছেন, রমজান মাস সামনে রেখে সবকিছুর ব্যবস্থা করতে যেন মানুষের কষ্ট না হয়। টিসিবির মাধ্যমে এবং বড় ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে ঠিক করতে।

রমজানে খাদ্যদ্রব্য ক্রেতারা যেন সাশ্রয়ী মূল্যে পায়, যেন মানুষের সেই সময় কষ্ট না হয় তার ব্যবস্থা করতে বলেছেন প্রধানমন্ত্রী। সেভাবে ব্যবস্থা নেওয়া হচ্ছে, যোগ করেন টিপু মুনশি।

অর্থসূচক/কেএসআর