সরকারি-বেসরকারি সব প্রতিষ্ঠানকে বীমার আওতায় আসার আহ্বান

নিজস্ব প্রতিবেদক

0
313

রাষ্ট্রীয়ভাবে সরকারি এবং বেসরকারি খাতের সকল ব্যবসা প্রতিষ্ঠান সহ সকল প্রতিষ্ঠানকে বীমার আওতায় আসার আহ্বান জানিয়েছেন বীমা উন্নয়ন এবং নিয়ন্ত্রণ অধিদপ্তরের (আইআরডিএ) চেয়ারম্যান ড. এম. মোশারফ হোসেন (এফসিএ)।

তিনি বলেন, বীমা ক্ষুদ্র পর্যায়ে ব্যক্তি এবং ব্যবসা প্রতিষ্ঠানকে বড় ধরণের বিভিন্ন ঝুঁকি থেকে সুরক্ষা প্রদানের পাশাপাশি বৃহত্তর পরিসরে সরকারের আর্থিক বোঝা লাগব করবে। একইসঙ্গে অর্থনৈতিক গতিশীলতা বৃদ্ধি এবং ব্যবসা বাণিজ্যের সফলতা নিশ্চিত করবে।

আজ রোববার (২৪ জানুয়ারি) বীমা খাতের সম্ভাবনা এবং চ্যালেঞ্জ বিষয়ক মতবিনিময় সভায় তিনি এ আহ্বান জানান। রাজধানীর পল্টনের ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) মিলনায়তনে দৈনিক বাণিজ্য প্রতিদিনের উদ্যোগে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আইআরডিএ চেয়ারম্যান ড. এম. মোশারফ হোসেন স্বাধীনতার সময় থেকে বর্তমান সময় পর্যন্ত বীমা খাতের অবদান এবং প্রয়োজনীয়তা তুলে ধরেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ইন্স্যুরেন্স এসোসিয়েশনের সভাপতি শেখ কবির হোসেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগের সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমান।

কি নোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যাংকিং অ্যান্ড ফাইন্যান্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. আব্দুল্লাহ আল মাহমুদ এবং প্রগতি লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. জালালুল আজিম। এছাড়াও প্যানেল স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশনের সভাপতি মো. সাইয়েদুর রহমান, ন্যাশনাল লাইফ ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. কাজিম উদ্দিন এবং এস এম ইব্রাহিম হোসেন (এসিআইআই)।

অনুষ্ঠানের শুরুতেই কি নোট উপস্থাপনের মাধ্যমে বাংলাদেশের বীমা খাতের ব্যবস্থাপনার নেতিবাচক এবং ইতিবাচক দিকগুলো তুলে ধরেন বক্তারা। পাশাপাশি বীমা খাতের বিভিন্ন সেক্টরের মান উন্নয়ন, যোগ্য কর্মী নিয়োগ সহ দেশের বীমা খাতের অগ্রগতিমূলক বিভিন্ন তথ্য তুলে ধরেন।

এছাড়াও বক্তারা বীমা খাতের সূত্রপাত, বীমা খাতে নারী কর্মী নিয়োগ, বীমা সংক্রান্ত বিষয়াবলী কিভাবে কোম্পনিগুলোর এজেন্টরা জনসাধারনের কাছে সহজে তুলে ধরবেন, সকলের জীবনে বীমার গুরুত্ব, দেশের অর্থনিতীতে বীমার প্রভাব ইত্যাদি বিষয় তুলে ধরেন। এ সময় বক্তারার বীমা খাতের উন্নয়ন এবং অগ্রগতির জন্য সরকারের বিশেষ তদারকির আহ্বান জানান।

অর্থসূচক/এমআর/কেএসআর