করোনার নতুন ধরণ আরও ভয়ঙ্কর: জনসন

0
112

আগের চেয়ে করোনার নতুন ধরণ আরও ভয়ঙ্কর আকার ধারণ করতে পারে বলে জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। তিনি জানান, এই করোনার এই রূপটি শুধু অধিক সংক্রামকই নয়, এতে মৃত্যুহারও বেশি।

শুক্রবার (২২ জানুয়ারি) ডাউনিং স্ট্রিটে এক সংবাদ সম্মেলনে এমনটা জানিয়েছেন জনসন।

তিনি জানান, ‘বিচার বিশ্লেষণ করা দেখা যাচ্ছে পূর্বের তুলনায় সংক্রমণ দ্রুত বৃদ্ধি পাচ্ছে। আমরা এই ভাইরাস সম্পর্কে বেশকিছু নতুন তথ্য পেয়েছি। আমাদের জানানো হয়েছে, করোনাভাইরাসের নতুন রূপ কেবল বেশি সংক্রামকই নয়, এতে মৃত্যুহারও বেশি।’

‘দক্ষিণ-পূর্ব ইংল্যান্ড ও লন্ডনে করোনার যে নতুন রূপ ছড়িয়েছে, গবেষণায় উঠে এসেছে এটি বেশি প্রাণঘাতীও। অর্থাৎ করোনার এই স্ট্রেইনে মৃত্যুহারও বেশি।’

সংক্রমণের হারের দিক দিয়ে করোনার পুরনো ও নতুন ধরনের গাণিতিক তুলনা করে দেখেন বিশেষজ্ঞরা। এ বিশ্লেষণ থেকে আশঙ্কা প্রকাশ করেছেন তারা। ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগ, ইম্পেরিয়াল কলেজ লন্ডন, লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিন এবং ইউনিভার্সিটি অব এক্সেটর প্রত্যেকে নতুন রূপটি কতটা ‘মারাত্মক তা নির্ণয়ের চেষ্টা করে চলছে।

এদিকে নতুন করোনা ভাইরাস ছড়ানোর পর যুক্তরাজ্যে মৃত্যুহারও বেড়েছে। শুক্রবার সেখানে মারা গেছে ১ হাজার ৪০১ জন। তাতে দেশটিতে মোট মৃতের সংখ্যা বেড়ে হয়েছে ৯৫ হাজার ৯৮১। যা ইউরোপের দেশগুলোর মধ্যে সর্বোচ্চ। গত কয়েক সপ্তাহে যুক্তরাজ্যে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুর হার ১৬ শতাংশ বেড়েছে। হাসপাতালে ভর্তি হওয়া রোগীর সংখ্যা বেড়েছে দ্বিগুণ।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহান থেকে যে করোনা ভাইরাস ছড়িয়েছিল বিজ্ঞানীদের মতে সেটার চেয়ে নতুন করোনাভাইরাস ৭০ শতাংশ বেশি সংক্রামক। এই নতুন করোনা ইতোমধ্যে বিশ্বের ৬০টি দেশে ছড়িয়েছে। যেসব দেশে ছড়িয়েছে সেখানে আক্রান্তের সংখ্যা দ্রুত গতিতে বাড়ার পাশাপাশি মৃত্যুহারও বাড়ছে।

অর্থসূচক/এনএইচ