গুরবাজের রেকর্ডে আফগানিস্তানের জয়

0
120

দুর্দান্ত এক সেঞ্চুরি দিয়ে অভিষেক রাঙালেন রহমানউল্লাহ গুরবাজ। রেকর্ডগড়া ওই সেঞ্চুরিতে আফগানিস্তানকে বড় সংগ্রহের পথ দেখিয়েছিলেন তিনি। সেই প্রচেষ্টার পূর্ণতা দিয়েছিলেন রশিদ খান। ঝড়ো হাফ সেঞ্চুরিতে দলকে তিনশো ছুঁই ছুঁই সংগ্রহ এনে দিয়েছিলেন তিনি। ব্যাটিংয়ের পর বল হাতে নিয়েছেন ২ উইকেট।

তাতে আবুধাবিতে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে আয়ারল্যান্ডকে ১৬ রানে হারিয়েছে আফগানিস্তান। আইরিশদের হারিয়ে আইসিসির ওয়ানডে সুপার লিগটা দারুণভাবে শুরুটা করলো আসগর আফগানের দল।

টস জিতে ব্যাট করতে নেমে দলকে দারুণ শুরু এনে দিয়েছিলেন অভিষিক্ত গুরবাজ ও জাভেদ আহমাদাই। দুইজনের উদ্বোধনী জুটিতে আসে ১২০ রান। ৩৮ রান করে জাভেদ ফিরে গেলে ভাঙে তাঁদের দুজনের এই জুটি। গুরবাজ এক প্রান্ত আগলে রাখলেও বাকি ব্যাটসম্যানরা ছিলেন আসা যাওয়ার মিছিলে।

রহমত শাহ, আসগর আফগান, মোহাম্মদ নবি, গুলবাদিন নাইবকে যেতে দেননি দুই অঙ্কে। ইনিংসের মাঝপথে এসে আফগানিস্তানের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডে অভিষেকে সেঞ্চুরি তুলে নেন তিনি। যেখানে অভিষেকে সবচেয়ে বেশি ৯ ছক্কা মারার রেকর্ড গড়েন তিনি। এছাড়া ব্যক্তিগত দ্বিতীয় সর্বোচ্চ ১২৭ রান করেন ডানহাতি এই ব্যাটসম্যান।

গুরবাজ ফিরে যাওয়ার পর হাফ সেঞ্চুরি করে দলকে ২৮৭ রানের বড় সংগ্রহ এনে দেন রশিদ। এদিন ২টি চার ও ৫টি ছক্কার সাহায্যে ৩০ বলে ৫৫ রানে করেন তিনি। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৮৭ রান তুলেছিল আফগানরা। আয়ারল্যান্ডের হয়ে ১০ ওভারে মাত্র ২৯ রান দিয়ে ৫ উইকেট অ্যান্ডি ম্যাকব্রাইন।

জয়ের জন্য ২৮৮ রানের লক্ষ্যে খেলতে নেমে শুরুতেই কেভিন ও’ব্রায়েনকে হারায় আয়ারল্যান্ড। থিতু হতে পারেননি অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি। পল স্টার্লিং ও হ্যারি টেক্টর ৫০ রানের জুটি গড়লেও ২ রানের ব্যবধানে আউট হয়ে যান দুইজনই। স্টার্লি ৩৯ আর টেক্টর করেন ২৮ রান।

কার্টিস ক্যাম্পার ও লর্কান টাকার ৮৬ রানর জুটি গড়লেও সেটা জয়ের জন্য যথেষ্ঠ ছিল না। ৮৩ রান করে ফিরে যান টাকার আর ক্যাম্পার করেন ৩৯ রান। ৬৮ রানে ৩ উইকেট নেন পেসার নাভিন উল হক। আর দুটি করে উইকেট নেন দুই স্পিনার মুজিব উর রহমান ও রশিদ।

 

 

অর্থসূচক/এএইচআর