করোনাকালে বাংলাদেশিদের ইমো ব্যবহারে রেকর্ড

অর্থসূচক ডেস্ক

0
197

করোনা ভাইরাস সংক্রমণের মধ্যে যোগাযোগের মাধ্যম হিসেবে অডিও-ভিডিও অ্যাপ ‘ইমো’র জনপ্রিয়তা বিশ্বজুড়ে বেড়েছে। বাংলাদেশিদের মধ্যেও অ্যাপটির ব্যবহার রেকর্ড হারে বেড়েছে।

২০২০ সালে বাংলাদেশি ইমো ব্যবহারকারীরা ৯ হাজার ৬৮০ কোটি মেসেজ এবং ২ হাজার ৬০০ কোটি অডিও ও ভিডিও কল করে। যা এর আগের বছরের (২০১৯ সালে) তুলনায় যথাক্রমে ৮ দশমিক ২ শতাংশ এবং ৭ দশমকি ৮ শতাংশ বেশি।
আর গড়ে প্রত্যেক বাংলাদেশি ইমো ব্যবহারকারী বছরে প্রায় ৭৫৩ বার অ্যাপটি ব্যবহার করেছে বলে জানিয়েছে ইমো কর্তৃপক্ষ।

সম্প্রতি ইমো কর্তৃপক্ষ তাদের বার্ষিক রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্টে এসব তথ্য তুলে ধরা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, করোনা পরিস্থিতিতে মানুষের জীবন, কাজ এবং যোগাযোগ ব্যবস্থা নানাভাবে বাধাগ্রস্ত হয়েছে। এই কঠিন সময়ে ইন্সট্যান্ট মেসেজিং অ্যাপ ইমো অনলাইনে যোগাযোগ, তথ্যের সহজলভ্যতা, বিনোদনসহ নানা ইতিবাচক কর্মকাণ্ডের মাধ্যমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

বাংলাদেশি ইমো ব্যবহারকারীদের আন্তর্জাতিক কল সর্বোচ্চ যেসব দেশে গিয়েছে তারমধ্যে ৫টি দেশ হলো সৌদি আরব, ওমান, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত এবং কাতার।

এছাড়া ২০২০ সালে বাংলাদেশিরা প্রায় ১৩ কোটি গ্রুপ কল এবং ২০২০ সালে যাত্রা শুরু করা ইমো’র ইন্টারেকশন ফিচার প্লেটুগেদারের মাধ্যমে ১২ দশমকি ৮ কোটি ভার্চুয়াল পার্টি রুম তৈরি হয়েছে।

বাংলাদেশি ব্যবহারকারীদের জন্য ২০২০ সালে ইমো ভিডিও ও অডিও কলে প্রায় ১৫০ মিলিয়ন গিগাবাইট ডাটা বাঁচিয়েছে, যার মূল্য প্রায় ১৪৪ মিলিয়ন মার্কিন ডলার।

অর্থসূচক/কেএসআর