‘জঙ্গিবাদের ঝুঁকিতে ইউরোপ-আমেরিকা থেকেও নিরাপদ ঢাকা’

নিজস্ব প্রতিবেদক

0
90

জঙ্গিবাদের ঝুঁকির দিক থেকে ইউরোপ-আমেরিকার অনেক শহরের চেয়েও ঢাকা নিরাপদ বলে মন্তব্য করেছেন কাউন্টার টেররিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম।

তিনি বলেন, বাংলাদেশে জঙ্গি সংগঠন আল কায়েদার কোনো শাখা নেই, অস্তিত্বই নেই। দেশে বড় ধরনের কোনো জঙ্গি হামলার আশঙ্কাও নেই।

আজ মঙ্গলবার (১৯ জানুয়ারি) রাজধানীর আগারগাওয়ে ইসলামিক ফাউন্ডেশন অডিটোরিয়ামে ‘সহিংসতা ও চরমপন্থা প্রতিরোধে ইসলামিক বিজ্ঞজনদের ভূমিকা’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন।

মনিরুল ইসলাম বলেন, হলি আর্টিজান দেশকে যে ইমেজ সংকটে ফেলেছিল, এমন যাতে আর না হয় সেজন্য সবাইকেই কাজ করতে হবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে আলেম-ওলামাদের। ধর্মের অপব্যাখ্যা দিয়ে তরুণদের বিপথগামী করা হচ্ছে, তা প্রতিরোধে সচেতনতা তৈরিতে আলেমদেরই মুখ্য দায়িত্ব।

তিনি বলেন, যে তরুণের মধ্যে ইসলামি স্পিরিট আছে, সে কখনো জঙ্গিবাদে জড়াতে পারে না। যারা জড়ায়, তাদের মধ্যে ধর্ম সম্পর্কে ভাসাভাসা জ্ঞান। জঙ্গিবাদে যারা জড়ায় তারা সব মসজিদে যায় না, নির্দিষ্ট কিছু মসজিদে যায়। কারণ তারা বলে সরকারি অনুদানের মসজিদে নাকি নামাজ সহি হয় না।

কাউন্টার টেররিজম এন্ড ট্রান্সন্যাশনাল ক্রাইমের অতিরিক্ত কমিশনার বলেন, হলি আর্টিজানের পর জঙ্গিরা আরো হামলার মাধ্যমে দেশকে অস্থিতিশীল করার চেষ্টা করেছিল। একটা মহল তাদের অনুপ্রেরণা দিয়েছে, অর্থ দিয়ে সহায়তা করেছে, কিন্তু সরকারের পদক্ষেপে তা কার্যকরভাবে প্রতিরোধ হয়েছে।

বাংলাদেশে জঙ্গিবাদ কার্যকরভাবে নিয়ন্ত্রণ করা হয়েছে। জঙ্গিবাদ নিয়ন্ত্রণে বাংলাদেশ এখন রোল মডেল। বৈশ্বিক সূচকে জঙ্গিবাদের ঝুঁকির দিক থেকে ঢাকা এখন ইউরোপ-আমেরিকার অনেক শহরের চেয়ে নিরাপদ, যোগ করেন মনিরুল ইসলাম।

অর্থসূচক/কেএসআর