এস-৪০০ কিনলে নিষেধাজ্ঞার মুখে পড়বে ভারত

0
154
s 400

রাশিয়া থেকে এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনলে তুরস্কের মতো দিল্লিকেও নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে বলে ভারতকে সতর্ক করেছেন মার্কিন প্রশাসন।

গত ১৫ জানুয়ারি বার্তা সংস্থা রয়টার্সকে দেয়া একান্ত সাক্ষাৎকারে আমেরিকার কয়েকজন রাজনৈতিক কর্মকর্তা এমন ইঙ্গিত দিয়েছেন। তারা বলেছেন, মার্কিন প্রশাসন ভারতকে যে সতর্ক করেছে তার অর্থ হচ্ছে যে, যদি ভারত রাশিয়া থেকে তার পরিকল্পনা মতো এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা আমদানি করে তাহলে তাকে তুরস্কের মতো একই ধরনের নিষেধাজ্ঞার মুখে পড়তে হবে।

ওয়াশিংটন বলছে, ২০১৭ সালে আমেরিকায় যে সামরিক বিষয়ক আইন পাস করা হয়েছে তা থেকে নয়াদিল্লি রেহাই পাবে না। মার্কিন ওই আইনে বলা হয়েছে- যেসব দেশ রাশিয়া থেকে সামরিক সরঞ্জামাদি কিনবে তাদেরকে আমেরিকার নিষেধাজ্ঞা মোকাবেলা করতে হবে।

এদিকে নাম প্রকাশ না করার শর্তে ভারতে মার্কিন দূতাবাসের একজন কর্মকর্তা রয়টার্সকে বলেন, রাশিয়া থেকে ভারত এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কিনতে চায় সে ব্যাপারে ট্রাম্প প্রশাসন সচেতন রয়েছে তবে এখন পর্যন্ত ভারত এই ব্যবস্থা রাশিয়া থেকে গ্রহণ করেনি। আমরা আমাদের সমস্ত বন্ধু এবং মিত্র দেশকে রাশিয়ার সাথে লেনদেন থেকে বিরত থাকার আহ্বান জানাই, কারণ এতে এ সমস্ত দেশের নিষেধাজ্ঞার মুখে পড়ার ঝুঁকি বেড়ে যাবে। ২০১৭ সালে যে আইন পাস হয়েছে তাতে কোন দেশকে বিশেষ ছাড়ের ব্যবস্থা রাখা হয়নি।

প্রেসিডেন্ট ট্রাম্পের বিদায়ী প্রশাসন যখন ক্ষমতার শেষ মুহূর্তের দিনগুলো পার করছে তখন তারা ভারতকে সাড়ে ৫০০ কোটি ডলারের এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা কেনার চুক্তি বাতিলের জন্য চাপ সৃষ্টি করল। আমেরিকা বলছে, ভারত যদি এই চুক্তি বাতিল করে তবে দুই দেশের মধ্যকার চলমান কূটনৈতিক টানাপড়েনের অবসান ঘটতে পারে।

 

অর্থসূচক/এএইচআর