স্পিন দূর্গে ইংল্যান্ডের রাজত্ব

গল টেস্টের প্রথম দিনেই স্পিনারদের দাপট। এক দিনেই দুই দলের পতন হয়েছে ১২টি উইকেট। ইংলিশ স্পিনার ডম বেসের ক্যারিয়ার সেরা বোলিংয়ে, শ্রীলঙ্কা নিজেদের প্রথম ইনিংসে গুটিয়ে গেছে মাত্র ১৩৫ রানে। যা তাদের টেস্ট ইতিহাসে প্রথম ইনিংসের সর্বনিম্ন সংগ্রহ। জবাব দিতে নেমে ইতোমধ্যেই ২ উইকেটের বিনিময়ে ১২৭ রান তুলে, লঙ্কানদের চেয়ে ৮ রানে পিছিয়ে থেকে দিন শেষ করেছে ইংল্যান্ড।

জো রুট এদিন তুলে নিয়েছেন নিজের ৫০তম হাফ সেঞ্চুরি। অপরাজিত দুই ব্যাটসম্যান রুট ৬৬ ও জনি বেয়ারস্টো ৪৭ রান নিয়ে দ্বিতীয় দিন মাঠে নামবেন। যদিও ব্যাট হাতে নেমেই লঙ্কান স্পিনার লাসিথ এম্বুলদেনিয়ার স্পিন তোপে পরে সফরকারীরা। তাঁর বলে দলীয় ১০ ও ব্যক্তিগত ৯ রানে হাসারঙ্গা ডি সিলভার হাতে ক্যাচ দিয়ে প্যাভিলিয়নে ফেরেন ডম সিবলি।

একই বোলারের বলেই ব্যাক্তিগত ৪ রান করে আরেক উদ্বোধনী ব্যাটসম্যান জ্যাক ক্রাউলি দলীয় ১৭ রানের সময় লাহিরু থিরিমান্নের হাতে ক্যাচ দিয়ে সঙ্গীর পথেই হেঁটেছেন। এরপরে দিনের বাকি অংশ রুট-বেয়ারস্টো জুটি নিজেদের করে নিয়েছেন।

এর আগে দিনের টস শুরুর আগে শেষ প্রস্তুতিটা সেরে নিচ্ছিলেন লঙ্কান অধিনায়ক। কিন্তু আঘাত পেয়ে বুড়ো আঙুলে চিড় ধরায় ছিটকে যেতে হয় করুনারত্নকে। তাঁর পরিবর্তে ভারপ্রাপ্ত অধিনায়কত্বের দায়িত্ব পান দীনেশ চান্দিমাল। টস জিতে তিনি ব্যাটিং করার সিদ্ধান্ত নেন। যদিও ব্যাট হাতে নিয়ে দলকে ভালো শুরু এনে দিতে পারেননি দুই উদ্বোধনী ব্যাটসম্যান লাহিরু থিরিমান্নে ও কুশল পেরেরা। দলীয় ১৬ রানের মাথায় স্টুরার্ট ব্রডের বলে বেয়ারস্টোর হাতে ক্যাচ দিয়ে ফেরেন থিরমান্নে। আর টানা চার ইনিংসে ০ রানের লজ্জা নিয়ে একই বোলারের বলে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন ৩ নম্বরে নামা কুশল মেন্ডিস।

এরপরেই শুরু হয় বেস এর স্পিন ভেলকি। যার শুরুটা করেছিলেন পেরেরাকে রুটের ক্যাচ বানিয়ে। আর তিনিই শ্রীলঙ্কার ইনিংসের কফিনের শেষ পেরেক ঠুকেছেন ডি সিলভাকে বোল্ড করে। মাঝে অ্যাঞ্জেলো ম্যাথুস আর চান্ডিমালের প্রতিরক্ষা বাঁধ গুড়িয়ে দিয়েছেন জ্যাক লিচ ও স্টুয়ার্ট ব্রড। ৩০ রানের বিনিময়ে ৫ উইকেট তুলে নিয়েছেন বেস আর ব্রড তুলে নিয়েছেন ৩ উইকেট।

শ্রীলঙ্কার ইনিংস সর্বোচ্চ ২৮ রান এসেছে চান্দিমালের ব্যাট থেকে। এছাড়া ম্যাথুসের ২৭ আর ৭ এ নামা দাসুন শানাকার ২৩ রান ছাড়া বলার মত কেউ রান করতে পারেননি।

সংক্ষিপ্ত স্কোরকার্ড:
শ্রীলঙ্কা (১ম ইনিংস): ১৩৫ (৪৬.১ ওভার) (চান্দিমাল ২৮, ম্যাথুস ২৭, সিল্ভা ২৩, বেস ৫/৩০, ব্রড ৩/২০)
ইংল্যান্ড (১ম ইনিংস): ১২৭/২ (৪১ ওভার) (রুট ৬৬*, বেয়ারস্ট্রো ৪৭*, এম্বুলদেনিয়া ২/৫৫)

 

 

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...