বানর-কুকুরের খুনসুটিতে মুগ্ধ সবাই

0
134

কুকুর দেখলে বানর যেখানে দৌড় পালায়, সেখানে তারা গড়ে তুলেছে সখ্যতা। একসঙ্গে পুরো বাড়ি চষে বেড়ায়। বিস্কুট, ভাতসহ নানান খাবার খায় একসঙ্গে।

খাগড়াছড়ির পানছড়ির ঝর্ণাটিলায় বানর-কুকুরের এমন খুনসুটি দেখে মুগ্ধ স্থানীয়রা। খবর পেয়ে দূরদূরান্ত থেকে ঘটনাস্থলে ছুটে আসেন দর্শনার্থীরাও।

জানা যায়, পানছড়ি-মাটিরাঙ্গা উপজেলার সীমান্তবর্তী ঝর্ণাটিলায় নানান জাতের ফলদ ও বনজ বাগান সাজিয়েছেন রেজাউল করিম ও আবদুল খালেক। তাদের বাগানের পরিচর্যা করেন মো. হারুণ-অর রশিদ। একটি কালো কুকুর বাগানের পাহারাদার।

হারুণ-অর রশিদ বলেন, লিচু, বরই, কলাসহ বিভিন্ন ফলবাগানে প্রায়ই বানর উপদ্রব চালায়। গত মাস সাতেক আগে বানরের একটি বাচ্চা বাগানে পড়ে থাকতে দেখে বাড়ির সবাই মিলে তাকে সুস্থ করে তুলি। এর পর থেকেই বানরটি পরিবারের সদস্যের মতো।

তবে এরই মধ্যে বাগানের পাহারাদার কালো কুকুরটির সঙ্গে গড়ে ওঠে ওই বানরের সখ্যতা। তাদের সঙ্গে রয়েছে গৃহপালিত প্রায় ২০-২৫টি মুরগি।

বাড়ির সদস্য জুয়েল ও সোহেল জানান, বানর, কুকুর ও বাড়ির পালিত মুরগিগুলো একসঙ্গে পুরো বাড়ি চষে বেড়ায়। সবচেয়ে মজার বিষয় হলো– দুপুরে কুকুর, বানর, হাঁস-মুরগি মিলে একসঙ্গে খাওয়ার দৃশ্যটি মন কেড়ে নেয় সবার।

অর্থসূচক/কেএসআর