ফোন পকেটে রাখলেই হয়ে যাবে চার্জ!

নিজস্ব প্রতিবেদক

0
333

মোবাইল ফোন এখন আর শুধু কথা বলার মাধ্যমই নয়, প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় নানা অ্যাপে ঠাসা থাকে ফোন। আর এসব অ্যাপের কারণে স্মার্ট ফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয়ে যায়। ফলে প্রায়ই বিড়ম্বনায় পড়তে হয়। এবার এই বিড়ম্বনার ইতি ঘটাতে আসছে কাপড়ের ঘর্ষণে ফোন চার্জ দেওয়ার প্রযুক্তি। আর এটা চালু হলে বিদায় জানানো যাবে ব্যাটারিকে।

চাপ ও ঘর্ষণের সাহায্যে বিদ্যুৎ উৎপাদনের প্রযুক্তি পাইজোইলেকট্রিকের নতুন যন্ত্রের মাধ্যমে এটি করা সম্ভব। এর সাহায্যে পকেটেই মোবাইল ফোন চার্জ হবে বলে জানিয়েছেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব বাথের পদার্থবিদ কামাল আসাদি।

তিনি বলেন, প্রক্রিয়াটি জটিল হলেও আশাব্যাঞ্জক। এর জন্য প্রয়োজন প্রসারিত এবং হালকা নাইলন, যা সাধারণ গিটার ও মাছ ধরার বড়শিতে ব্যবহার করা হয়। এ থেকে প্রস্তুত করা থ্রেড এবং জিন্স কাপড়ের ঘর্ষণের মাধ্যমে চার্জ উৎপাদন হবে এবং তা ধরে রাখতে একটি সার্কিট যুক্ত করতে হবে।

একটি চার্জিং পকেট তৈরি করতে প্রয়োজন হবে পাইজোইলেকট্রিক মেটারিয়াল। এটি হতে হবে নরম ও প্রসারিত এবং নাইলনের। তবে সব ধরনের নাইলন এর জন্য প্রযোজ্য নয়।

কাপড়ের সাহায্যে ফোন চার্জ দেওয়ার এই কৌশল প্রথমবারের মতো ব্যবহার করেছেন গবেষক আসাদি।

যন্ত্রটি প্রস্তুত করতে প্রথমে কয়েকটি নাইলনের প্লেট এক ধরনের শক্তিশালী অ্যাসিডের মধ্যে দেওয়া হবে। পরে ইলেকট্রোসপিনিং নামে আরেকটি কৌশল ব্যবহার করা হবে। এর মাধ্যমে ওই প্লেটগুলো থেকে অতি পাতলা থ্রেড তৈরি করা হবে। এ প্রক্রিয়ায় অ্যাসিটন নামে আরও একটি রাসায়নিক ব্যবহার করা হবে, যা অ্যাসিডকে শুকনো অবস্থায় নাইলন থ্রেডের বাইরে নিয়ে আসবে।

সূত্র: সায়েন্স নিউজ ফর স্টুডেন্টস।

অর্থসূচক/কেএসআর