আইপিএলের নিলাম ১১ ফেব্রুয়ারি

আরব আমিরাতের মাটিতে কদিন আগেই সফলভাবে আয়োজন হয়েছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ১৩তম আসরের। কয়েক মাসের ব্যবধানে আবারও মাঠে গড়াচ্ছে আইপিএল। ১৪তম আসরের আগে নিলাম অনুষ্ঠিত হবে আগামী ১১ ফেব্রুয়ারি। এমনটাই জানিয়েছে ভারতীয় গণমাধ্যম। যদিও এ বছর হচ্ছে না মেগা নিলাম।

২০২২ সালের আইপিএল হবে ১০টি দল নিয়ে। এর আগে মেগা নিলাম আয়োজন করার পরিকল্পনা রয়েছে আইপিএলের আয়োজকদের। সর্বশেষ আইপিএল পরিচালনা পর্ষদের এক ভার্চুয়াল সম্মেলনে নিলামের তারিখ নির্ধারণ করা হয়েছে। এ বৈঠকের পরেই ফ্র্যাঞ্চাইজিগুলোকে খেলোয়াড় ধরে রাখা ও ছেড়ে দেয়ার সুযোগ দেয়া হয়েছে।

দলগুলোকে আগামী ২০ জানুয়ারির মধ্যে রেখে দেয়া এবং ছেড়ে দেয়া ক্রিকেটারদের তালিকা জমা দিতে বলা হয়েছে। সেখানেই ফেব্রুয়ারির মাঝামাঝি স্বল্প পরিসরে নিলাম আয়োজনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। যদিও আইপিএলের পরবর্তী আসর শুরুর তারিখ এখনো চূড়ান্ত করতে পারেননি পরিচালনা পর্ষদের সদস্যরা।

এরই সঙ্গে নির্ধারিত হয়নি দিনব্যাপী হতে যাওয়া নিলামের ভেন্যুও। তবে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার প্রথম দুই টেস্টের বিরতিতে চেন্নাইতেই অনুষ্ঠিত হতে পারে নিলাম। প্রতি বছরের নিলামে দলগুলো বিগত আসরের বেচে যাওয়া অর্থের সঙ্গে ৩ কোটি রুপি করে যোগ করার সুযোগ পায়। সেক্ষেত্রে দলের শক্তি বাড়াতে সবচেয়ে কম অর্থ বরাদ্দ পাচ্ছে মহেন্দ্র সিং ধোনির চেন্নাই সুপার কিংস। গত আসরের খেলোয়াড় কেনার পরে তাদের ঝুঁলিতে অবশিষ্ট রয়েছে মাত্র ১৫ লক্ষ রুপি। খেলোয়াড় কেনা বেচার এই লড়াইয়ে পকেটে সবচেয়ে বেশি ভারি রয়েছে প্রীতি জিনতার কিংস ইলেভেন পাঞ্জাবের। তাদের পকেটে রয়েছে ১৬.৫ কোটি রুপি।

এছাড়া রাজস্থান রয়্যালস ১৪.৭৫ কোটি, সানরাইজার্স হায়দরাবাদ ১০.১ কোটি, দিল্লি ক্যাপিটালস ৯ কোটি, কলকাতা নাইট রাইডার্স ৮.৫ কোটি, রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ৪.৮ কোটি এবং মুম্বই ইন্ডিয়ান্স ১.৯৯ কোটি রুপি নিয়ে নিলামে বসবে দলগুলো।

 

অর্থসূচক/এএইচআর

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...