সুশৃঙ্খলভাবে ক্ষমতা হস্তান্তরের ঘোষণা ট্রাম্পের

আমেরিকার ক্যাপিটল হিলে বা সংসদ ভবনে ট্রাম্প সমর্থকদের হামলার কয়েক ঘণ্টা পর মার্কিন কংগ্রেসে জো বাইডেনকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার কয়েক ঘণ্টা পর অবশেষে পরাজয় মেনে নিলেন বিদায়ী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এক সহযোগীর টুইটারে দেওয়া বিবৃতিতে ট্রাম্প লিখেছেন, ‘যদিও আমি নির্বাচনের ফলাফলের সাথে পুরোপুরি একমত নই তবুও ২০ জানুয়ারি সুশৃঙ্খলভাবে ক্ষমতাও হস্তান্তর ঘটবে।’

ট্রাম্পের এক সহযোগীর টুইটার অ্যাকাউন্ট থেকে বিবৃতিটি প্রকাশিত হয়েছে। কেননা কংগ্রেসে হামলায় উসকানি দেওয়ার অভিযোগে ট্রাম্পের অ্যাকাউন্ট ১২ ঘণ্টার জন্য বন্ধ করে দিয়েছে টুইটার কর্তৃপক্ষ।

এদিকে মার্কিন পার্লামেন্ট ভবনে ট্রাম্পের উগ্র সমর্থকদের বিক্ষোভ, ভাংচুর ও সন্ত্রাসী সহিংসতায় এ পর্যন্ত চারজনের মৃত্যু এবং ১৪ জন পুলিশ আহত হওয়ার খবর পাওয়া গেছে।

রাজধানী ওয়াশিংটন ডিসি’র অবরুদ্ধ ক্যাপিটাল হিলের ভেতরে দেশটির আইনপ্রণেতারা আর বাইরে কারফিউ। এমন এক শাসরুদ্ধকর অবস্থায় স্থানীয় সময় বুধবার রাতভর ইলেকট্রোরাল কলেজ ভোট গণনা শেষে জো বাইডেনকে প্রেসিডেন্ট ও কমলা হ্যারিসকে ভাইস প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে জয়ী ঘোষণা করা হয়। গণতন্ত্র ও সংবিধান রক্ষায় মার্কিন নেতাদের এ অভূতপূর্ব রায়ে যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট হিসেবে চূড়ান্ত অনুমোদন পেলেন জো বাইডেন।

অর্থসূচক/এএইচআর

 

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...