ইলিশ রপ্তানির কোনো পরিকল্পনা নেই: প্রাণিসম্পদমন্ত্রী

বাণিজ্যিকভিত্তিতে ইলিশ রপ্তানির কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম। তিনি বলেন, দেশের সব মানুষের কাছে ইলিশের স্বাদ পৌঁছে দিতে চাই। তারপরই বাণিজ্যিকভাবে ইলিশ রপ্তানির কথা বিবেচনা করবো।

বুধবার (০৬ ডিসেম্বর) বিকেল ৩টায় সচিবালয়ের নিজ দফতরে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনার একটানা দায়িত্ব পালনের যুগপূর্তি উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

ইলিশের পরিমাণ ও আকার দুটোই বেড়েছে। ইলিশ রপ্তানির কোনো পরিকল্পনা আছে কি না সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে মন্ত্রী রেজাউল করিম বলেন, এ মুহূর্তে বাণিজ্যিকভিত্তিতে ইলিশ রপ্তানির কোনো পরিকল্পনা নেই। আমার মনে হয় আগামী পাঁচ বছরেও বাণিজ্যিকভাবে ইলিশ রপ্তানি ঠিক হবে না। কারণ এখনও গ্রামের অনেক মানুষ ইলিশের স্বাদ নিতে পারে না। তাদের ইলিশের স্বাদ দিতে চাই, পর্যাপ্ত পরিমাণে ইলিশ খাওয়ার সুযোগ করে দিতে চাই। তারপরে রপ্তানির কথা ভাববো।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের উন্নয়নের যে গতি, তা বিশ্ববাসীকে বিস্মিত করেছে দাবি করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী বলেন, ছয়টি প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করে প্রধানমন্ত্রী দেশকে বিশ্বের কাছে অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। যদি তিনি ক্ষমতায় না আসতেন তাহলে বাংলাদেশ হয়তো তলাবিহীন ঝুড়ি বা দুর্নীতি অথবা প্রাকৃতিক দুর্যোগের একটি দেশ হিসেবেই পরিচিত হতো।

উন্নয়নের বিভিন্ন সূচক তুলে ধরে মন্ত্রী রেজাউল করিম বলেন, দেশের বিভিন্ন সেক্টরে যে উন্নয়ন হয়েছে তা অতীতে অনেকেই কল্পনাও করতে পারেননি। যোগ্য নেতৃত্বের কারণে বাংলাদেশ পৌঁছে গেছে অনন্য উচ্চতায়। বাংলাদেশ বিশ্বে যে বিস্ময় ভবিষ্যতে তার থেকেও উন্নতর অবস্থায় পৌঁছাবে বলে জানান তিনি।

শ ম রেজাউল করিম বলেন, দেশকে শান্তি ও সমৃদ্ধিতে যাদের ভালো লাগে না, তারা চায় আবার রাজনৈতিক অস্থিতিশীলতা শুরু হোক। যারা দেশের উন্নয়নকে ধ্বংস করতে চায়, আবার জ্বালাও-পোড়াও শুরু করতে চায়, তাদের যে কোনো মূল্যে প্রতিরোধ করতে হবে।

অর্থসূচক/এমএস

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...