শীর্ষে নিউজিল্যান্ড, তলানিতে বাংলাদেশ

বুধবার টেস্ট র‍্যাঙ্কিং হালনাগাদ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। যেখানে দেখা যাচ্ছে- আফগানিস্তানের চেয়েও এক ধাপ নিচে অবস্থান করছে বাংলাদেশ। ৫৫ রেটিং পয়েন্ট নিয়ে বাংলাদেশের অবস্থান দশম।

অন্যদিকে বাংলাদেশের থেকে ২ পয়েন্ট বেশি নিয়ে আফগানিস্তানের অবস্থান নবম। টেস্ট ক্রিকেটের নবীনতম সদস্য দেশটির রেটিং পয়েন্ট ৫৭। এতদিন বাংলাদেশ ছিল র‍্যাঙ্কিংয়ের নয় নম্বরে, আফগানিস্তান এগারো নম্বরে আর জিম্বাবুয়ের অবস্থান ছিল দশ নম্বরে।

সাধারণত ৩৬ মাস থেকে ৪৮ মাসের একটি সময় কাল বিবেচনা করে আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং হালনাগাদ করে। এই সময়ের মধ্যে একটি টেস্ট দল যদি তার চেয়ে শক্তিশালী দলের সঙ্গে জয় পায় সেক্ষেত্রে জয়ী দল অনেক বেশি পয়েন্ট পেয়ে থাকে।

২০১৯ সালের সেপ্টেম্বর আফগানিস্তানের বিপক্ষে একটি টেস্ট ম্যাচ খেলেছিল বাংলাদেশ। এগারতম স্থানে থাকা আফগানিস্তান সেই ম্যাচে নবম তম স্থানে থাকা বাংলাদেশকে ২২৪ রানের বিশাল ব্যবধানে পরাজিত করে। যে কারণে বাড়তি পয়েন্ট পেয়ে টাইগারদের চেয়ে টেস্ট র‍্যাঙ্কিংয়ে এগিয়ে যায় রশিদ খানরা।

২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে ২০২০ সালের ফেব্রুয়ারী পর্যন্ত সবগুলো টেস্টেই বাংলাদেশ হেরেছে বিশাল ব্যবধানে। যার মধ্যে একটি বাদে সবকটিই হার ছিল ইনিংস ব্যবধানে। যদিও বাংলাদেশ ২০২০ সালে জিম্বাবুয়ের সঙ্গে একটি টেস্টে জয় পেয়েছিল।

পাকিস্তানকে ইনিংস ব্যবধানে হারিয়ে অস্ট্রেলিয়াকে পিছনে ফেলে র‍্যাঙ্কিংয়ের এক নম্বর জায়গাটি দখল করে নিয়েছে নিউজিল্যান্ড। কিউদের রেটিং পয়েন্ট ১১৮। অস্ট্রেলিয়ার ১১৬। অন্যদিকে তিনে থাকা ভারতের রেটিং পয়েন্ট ১১৪। এরপরের অবস্থানে রয়েছে যথাক্রমে ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা, পাকিস্তান এবং ওয়েস্ট ইন্ডিজ।

 

 

অর্থসূচক/এএইচআর

 

তুমি এটাও পছন্দ করতে পারো
মন্তব্য
Loading...