বাজারে দেশি পেঁয়াজের দাপট, ভারতীয় পেঁয়াজে অনীহা

0
216

বাজারে দেশি পেঁয়াজের সরবরাহ বাড়ার বিপরীতে কমছে দাম। তাই আমদানি শুরু হলেও রাজধানীর কারওয়ানবাজারসহ বিভিন্ন বাজারে ভারতীয় পেঁয়াজ নেই বললেই চলে। বিক্রেতারা বলছেন, ভারতীয় পেঁয়াজের দাম তুলনামূলক বেশি; তাই বাজারে আনছেন না তারা। এছাড়া দেশি পেঁয়াজের দাম কম হওয়াই আমদানি করা পেঁয়াজে ক্রেতাদের আগ্রহও নেই।

আজ বুধবার (০৬ জানুয়ারি) কারওয়ানবাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে কেজি প্রতি ৩০ থেকে ৩৫ টাকার মধ্যে। বাজারে আসা সর্বোচ্চ ভালো মানের এক কেজি দেশি পেঁয়াজের দাম পড়ছে ৪০ টাকা। দেশি হাইব্রিডের কেজি পড়ছে সর্বোচ্চ ৩৫ টাকা। অথচ বুধবার হিলি বন্দর এলাকায় প্রতি কেজি ভারতীয় পেঁয়াজের দাম পড়ছে ৩০ থেকে ৩২ টাকা। পরিবহনসহ আনুষঙ্গিক খরচ যোগ করলে ঢাকায় ওই পেঁয়াজের দাম দেশি পেঁয়াজের দামকে ছাড়িয়ে যাবে বলে কিনছেন না পাইকাররা।

কারওয়ানবাজারের পাইকারী ব্যবসায়ী মো. আশরাফ হোসেন জানান, ভারতীয় পেঁয়াজ না থাকলেও বাজারে সরবরাহ আছে চীন, মিশর, তুরস্কের পেঁয়াজের। এ বাজারে তুরস্ক, চীন ও হল্যান্ডের পেঁয়াজের প্রতি কেজির দাম পড়ছে ২০ থেকে ২২ টাকা। এছাড়া ৩৫ টাকার মধ্যে মিলছে এক কেজি মিশরের পেঁয়াজ।

এদিকে বাজারে এসে দাম নিয়ে সন্তুষ্টির কথা জানালেন ক্রেতারা। তবে মৌসুম বিবেচনায় দাম আরও কমার কথা- এমন প্রত্যাশা অনেক ক্রেতার। আবার দেশি পেঁয়াজের দাম কমতির এ সময়ে কৃষকদের স্বার্থ রক্ষায় এ নিত্যপণ্যের আমদানি বন্ধ রাখার পক্ষেও মত তাদের।

অর্থসূচক/কেএসআর