সেঞ্চুরি দিয়ে উইলিয়ামসনের বছর শেষ ও শুরু

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে সেঞ্চুরি করে বছর শেষ করেছিলেন কেন উইলিয়ামসন। শুধু তাই নয়, প্রথম ম্যাচের ওই সেঞ্চুরিতে স্টিভেন স্মিথকে টপকে আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে শীর্ষে উঠেছিলেন তিনি। যেখান থেকে বছর শেষ করেছিলেন ঠিক সেখান থেকেই নতুন বছর শুরু করলেন কিউই অধিনায়ক।

প্রথম টেস্টের মতো দ্বিতীয় ও শেষ টেস্টেও সেঞ্চুরির দেখা পেয়েছেন ডানহাতি এই ব্যাটসম্যান। যা কি-না তাঁর ক্যারিয়ারের ২৪তম সেঞ্চুরি। সেই সঙ্গে টানা তিন টেস্টেই সেঞ্চুরি করেছেন তিনি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দ্বিশতক করার পর পাকিস্তানের বিপক্ষে দুই টেস্টেই সেঞ্চুরি। তাঁর অপরাজিত সেঞ্চুরির সঙ্গে হ্যানরি নিকোলসের অপরাজিত ৮৯ রানের সুবাদে দ্বিতীয় দিনশেষে শক্ত অবস্থানে নিউজিল্যান্ড।

প্রথম ইনিংসে পাকিস্তানের ২৯৭ রানের জবাব দিতে নেমে দ্বিতীয় দিনশেষে ৩ উইকেটে ২৮৬ রান তুলেছে নিউজিল্যান্ড। ৮৯ রানে অপরাজিত থাকা নিকোলসকে নিয়ে তৃতীয় দিন শুরু করবেন ১১২ রানে অপরাজিত থাকা উইলিয়ামসন।

নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে দ্বিতীয় দিনের সকালে শুরুটা ভালো করেছিলেন স্বাগতিক দুই ওপেনার টম লাথাম ও টম ব্লান্ডেল। ক্রাইস্টচার্চের সবুজ উইকেটে পাকিস্তানের পেসাররা যখন উইকেট নিতে ব্যর্থ তখন কিউই শিবিরে আঘাত হানেন পেস বোলিং অলরাউন্ডার ফাহিম আশরাফ। ১৬ রান করা ব্লান্ডেলকে ফিরিয়ে ৫২ রানের উদ্বোধনী জুটি ভাঙেন আশরাফ। পরের ওভারে ৩৩ রান করা লাথামকে সাজঘরে ফেরান শাহিন শাহ আফ্রিদি। এদিন থিতু হতে পারেননি রস টেলরও। তিনি ফিরে গেছেন ১২ রান করে। ৭১ রানে ৩ উইকেট হারানো নিউজিল্যান্ডকে বেশ ভালোভাবেই চেপে ধরে সফরকারী বোলাররা।

শুরুর দিকে মানিয়ে নিতে কষ্ট হলেও সময় গড়ার সঙ্গে সঙ্গে দাপট দেখাতে থাকেন উইলিয়ামসন ও নিকোলস। চতুর্থ উইকেটে তাদের দুইজনের ২১৫ রানের অনবদ্য জুটিতে দ্বিতীয় দিনটি নিজেদের দখলে রেখেছে কিউইরা। শেষ সেশনে উইলিয়ামসন ও নিকোলসের দুর্দান্ত ব্যাটিংয়ে ৩৪ ওভারে ১৪১ রান তুলেছে স্বাগতিকরা। যদিও মাত্র ৩ রানেই আফ্রিদির বলে মোহাম্মদ রিজওয়ানের হাতে ক্যাচ দিয়ে ফিরে গিয়েছিলেন নিকোলস। তবে বলটি নো হওয়ার বড় বাঁচা যান বাঁহাতি এই ব্যাটসম্যান। এরপর বেশ কয়েকবার উইলিয়ামসন ও নিকোলসের ব্যাটের কানায় বল লাগলেও ফিল্ডারের সন্নিকটে না যাওয়া বেচে যান তারা। সেই সঙ্গে কিছুটা ধারহীনও ছিলেন পাকিস্তানের পেসাররা।

এর আগে প্রথম ইনিংসে মোহাম্মদ আজহার আলীর ৯৩, রিজওয়ানের ৬১ এবং আশরাফের ৪৮ রানের সুবাদে সবকয়টি উইকেট হারিয়ে ২৯৭ রান তুলেছিল পাকিস্তান। কিউইদের হয়ে ৬৯ রানে ৫ উইকেট নিয়েছিলেন পেসার কাইল জেমিসন।

সংক্ষিপ্ত স্কোর:
প্রথম ইনিংস শেষে পাকিস্তান: ২৯৭/১০ (৮৩.৫ ওভার) (আজহার আলী ৯৩,মোহাম্মদ রিজওয়ান ৬১, ফাহিম আশরাফ ৪৮, জাফর গহর ৩৪, কাইল জেমিসন ৫/৬৯, টিম সাউদি ২/৬১)

দ্বিতীয় দিনশেষে নিউজিল্যান্ড: ২৮৬/৩ (৮৫ ওভার) (কেন উইলিয়ামসন ১১২*, হ্যানরি নিকোলস ৮৯*, টম লাথাম ৩৩, মোহাম্মদ আব্বাস ১/৩৭, শাহিন শাহ আফ্রিদি ১/৪৫)

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.