অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-চীন অ্যালামনাই এর যাত্রা শুরু

0
546

ঢাকাস্থ চীনা দূতাবাসের সহযোগিতায় চীনে অধ্যয়ন করা প্রাক্তন বাংলাদেশি শিক্ষার্থীদের উদ্যোগে ‘অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-চীন অ্যালামনাই’ (অ্যাবকা) এর যাত্রা শুরু হয়েছে। সংগঠনটি এক বিজ্ঞপ্তির মাধ্যমে চীনে অধ্যয়ন করা সকল প্রাক্তন বাংলাদেশি শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করার আহ্বান জানায়।

গণপ্রজাতন্ত্রী চীনের বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠান থেকে কমপক্ষে একটি একাডেমি ডিগ্রিধারী (ডিপ্লোমা, গ্রাজুয়েট, পোস্ট-গ্রাজুয়েট, ডক্টরেট, প্রভৃতি) বাংলাদেশি নাগরিকরা এই অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সদস্যপদের জন্য আবেদন করতে পারবেন।

অ্যাবকা’র উদ্দেশ্য হচ্ছে- চীনে অধ্যয়ন করা বাংলাদেশিদের আজীবন চীন অভিজ্ঞতা বৃদ্ধি এবং নবায়ন করা, দুটি ভ্রাতৃপ্রতিম দেশের জনগণেরমধ্যে বন্ধুত্বপূর্ণ ও আন্তরিক সম্পর্ক বৃদ্ধির মাধ্যমে নতুন ধারণায় সহযোগিতা, পেশাদারিত্ব এবং সেবামূলক কর্মকাণ্ডের মাধ্যমে দুই দেশের মধ্যে বন্ধুত্বের সেতুবন্ধন তৈরিতে অবদান রাখা।

অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-চায়না অ্যালামনাই (অ্যাবকা) প্রতিষ্ঠার লক্ষ্যে ১৮ জনের একটি Preparatory secretariat (পিএস) কমিটি কাজ করছে। উক্ত অ্যালামনাই অ্যাসোসিয়েশন যাত্রা শুরুর লক্ষ্যে পিএস সদস্যদের নিয়ে প্রায় ঘন্টাব্যাপী একটি অনলাইন সভার আয়োজন করা হয়। সভা পরিচালনা করেন বাংলাদেশ-চীন ইয়ুথ স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের (BCYSA) সভাপতি ও অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ-চায়না অ্যালামনাই (অ্যাবকা) এর যুগ্ন-আহ্বায়ক এ. এ. এম. মুজাহিদ এবং সভাপতিত্ব করেন অ্যাবকা’র আহ্বায়ক ড. মোঃ শাহাব-উল-হক।

এ সময় ঢাকাস্থ চীনা দূতাবাসের ফার্স্ট সেক্রেটারি (সাংস্কৃতিক বিভাগ) জুলিয়া ইয়ুঝুসহ প্রেপারেটরি সেক্রেটারিয়েট প্যানেলের সদস্য ড. মুহম্মদ রাকিবুল হক, ড. মোঃ শফিকুল ইসলাম, ডাঃ মোঃ আবু কাউছার (শপন), ড. কে এম শফিক, ডাঃ নাজমুস সাকিব, মোহাম্মাদ জাকারিয়া, মোঃ বশির উদ্দিন, মারুফ হাসান, এ. বি. এম. হাসান, ইফতেখাইরুল হক ইমন, নুজহাত ফারহানা, রেজোয়ান আহমেদ, জেরিন ইমাম প্রমুখ উপস্থিত ছিলেন।

অর্থসূচক/এএইচআর