রোদে পোড়া ভাব থেকে ত্বককে বাঁচাতে যা করনীয়

0
242

সৌন্দর্য মানুষের জন্য আশীর্বাদ সরূপ। তাই সৌন্দর্যকে বজায় রাখতে তাকে সুরক্ষিত রাখা উচিৎ। সূর্যের অতি বেগুনি রশ্মি ত্বকের অনেক ক্ষতি করে। এ থেকে বাঁচার একমাত্র উপায় হচ্ছে সানস্ক্রিম ব্যবহার করা। তারপরও ত্বক রোদে পুড়ে যায় আর ত্বকে কালো দাগ, মেছতাসহ নানা ধরনের সমস্যা হয়ে থাকে। তাই বিভিন্ন রকমের ঘরোয়া প্রকিয়ায় ত্বকের যত্ন নিতে পারেন।

টমেটোর ফেস প্যাক

টমেটো ফাইটোকেমিকেল সমৃদ্ধ, যা সূর্যের ক্ষতিকারক ইউভি রশ্মি দ্বারা হওয়া ক্ষতির বিরুদ্ধে লড়াই করতে পারে। এটি ট্যান দূর করতে এবং ন্যাচরাল স্কিন টোন ফেরাতে সহায়তা করে। একটা টমেটো ভালো করে পিষে নিন। এবার এর সঙ্গে ১ চা চামচ লেবুর রস মেশান। এই পেস্টটি মুখে লাগান, বিশেষ করে ট্যানের জায়গায় লাগান। ১৫ মিনিট রেখে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

গ্লিসারিন এবং চিনির ফেস প্যাক

শীতকালে ত্বক রুক্ষ হয়ে যায় সেজন্য গ্লিসারিন ব্যাবহার করতে পারেন যা ত্বক নরম করতে সহায়তা করে পাশাপাশি ত্বকের ট্যান অপসারণেও বেশ কার্যকর। লেবু ব্লিচিংয়ের মতো কাজ করে যা মুখ পরিষ্কার করতে সহায়তা করে। চিনি ত্বকের মৃত কোষ অপসারণে সহায়তা করে। যার ফলে ত্বকের কালো দাগ দূর হয়। আধা চামচ গ্লিসারিনে এক চামচ চিনি মেশান। এর পরে এতে লেবুর রস দিন। এই পেস্টটি মুখে লাগিয়ে স্ক্রাব করুন। তিন থেকে চার মিনিট স্ক্রাব করার পর পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

আমরা যতদূর সম্ভব বাহিরের মেডিসিন জাতীয় জিনিস বর্জন করে আরও অনেক ধরনের ঘরোয়া উপায় অবলম্বন করে আমাদের ত্বকের যত্ন নিতে পারি যার ফলে আমরা ন্যাচারাল ত্বককে সব সময় গ্লো রাখতে পারব আর সৌন্দর্য বজায় থাকবে।

অর্থসূচক/এইচএআই/এমএস