হজের আনুষ্ঠানিকতা শুরু
today-news
brac-epl
প্রচ্ছদ » আন্তর্জাতিক

হজের আনুষ্ঠানিকতা শুরু

পবিত্র হজ পালনের জন্য মক্কায় অবস্থান নেওয়া ধর্মপ্রাণ মুসলমানরা গতকাল সোমবার মিনার উদ্দেশ্যে রওনা হয়েছেন। পবিত্র মসজিদুল হারাম থেকে প্রায় নয় কিলোমিটার দূরে মিনায় যেতে কেউ কেউ গাড়ি ব্যবহার করছেন। তবে অধিকাংশ হাজি হেঁটেই মিনায় যাত্রা করেছেন। হজের অংশ হিসেবে আগামী পাঁচদিন মিনা, আরাফাতের ময়দান, মুজদালিফায় অবস্থান করবেন তারা।

Hajj

মিনার দিকে যাওয়ার আগে গাইডের কাছ থেকে বিস্তারিত জেনে নিচ্ছেন কয়েকজন হাজি।

আজ মঙ্গলবার ৮ জিলহজ সারা দিন মিনায় থাকবেন হাজিরা। ৯ জিলহজ ফজরের নামাজ আদায়ের পর সেখান থেকে প্রায় ১৪ কিলোমিটার দূরে আরাফাতের ময়দানে যাবেন তারা; ওই দিন সূর্যাস্ত পর্যন্ত সেখানে অবস্থান করবেন হাজিরা। এরপর আরাফাত থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে মুজদালিফায় রাত যাপন ও পাথর সংগ্রহ করবেন তারা। ১০ জিলহজ ফজরের নামাজ আদায় করে মুজদালিফা থেকে আবার মিনায় ফিরবেন এসব ধর্মপ্রাণ মুসল্লিরা। মিনায় বড় শয়তানকে পাথর নিক্ষেপ, কোরবানি ও মাথা মুণ্ডন এবং মক্কায় পবিত্র কাবা শরিফ তাওয়াফ করবেন তারা। তাওয়াফ শেষে মিনায় ফিরে ১১ ও ১২ জিলহজ অবস্থান এবং প্রতিদিন তিনটি শয়তানকে পাথর নিক্ষেপ করবেন হাজিরা।

হাজিদের যাতায়াতের সুবিধার জন্য কয়েক বছর আগে আরাফাত থেকে মিনা পর্যন্ত মনোরেল সেবা চালু করা হয়েছে। প্রায় ১৮ কিলোমিটার এ পথে রয়েছে নয়টি স্টেশন (আরাফাতে তিনটি, মুজদালিফায় তিনটি ও মিনায় তিনটি)।

শয়তানকে পাথর নিক্ষেপের সময় যাতে কোনো দুর্ঘটনা না ঘটে, সে জন্য সৌদি হজ কর্তৃপক্ষ (মোয়াচ্ছাসা) হাজিদের ভাগ ভাগ করে জামারাতে পাঠানোর ব্যবস্থা করেছে।

এই বিভাগের আরো সংবাদ