ঈদ: ট্রেনের আগাম টিকেট ২৬ সেপ্টেম্বর থেকে

0
64
Ctg Train Station1
অগ্রিম টিকেটের জন্য ট্রেনস্টেশনে ভিড়। ফাইল ছবি

ঈদুল আজহা উপলক্ষে এবারও আগাম টিকেট ছাড়বে বাংলাদেশ রেলওয়ে। আগামী ২৬ সেপ্টেম্বর থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত এ টিকেট দেওয়া হবে।

মঙ্গলবার রাজধানীর আব্দুল গণি রোডের রেল ভবনে প্রেস ব্রিফিংয়ে একথা জানান রেলপথমন্ত্রী মুজিবুল হক চুন্নু।

এছাড়া ফিরতি টিকেট দেওয়া শুরু হবে আগামী ৩ অক্টোবর থেকে।

মন্ত্রী বলেন, পবিত্র ঈদু আজহা ও শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা, ঢাকা-পার্বতীপুর এবং ঢাকা-খুলনা রুটে এক জোড়া এবং চট্টগ্রাম-চাঁদপুর রুটে ২ জোড়া বিশেষ ট্রেন ঈদের ৩ দিন আগে এবং ঈদের একদিন পর থেকে ৭ দিন পর্যন্ত চলবে। এছাড়া ঈদের দিন কিশোরগঞ্জ ও ভৈরব এবং কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে এক জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে।

রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. আবুল কালাম আজাদ, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক মো. তাফাজ্জল হোসেন, বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক, জেনারেল ম্যানেজার এবং রেলপথ মন্ত্রণালয় ও বাংলাদেশ রেলওয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, যাত্রীদের যাতায়াতের জন্য পাহাড়তলী ও সৈয়দপুর রেলওয়ে কারখানায় ১৩০টি ব্রডগেজ ও মিটারগেজ বগি (কোচ) মেরামত করা হচ্ছে। এই বগিগুলো ঈদ ও পূজার সময় অতিরিক্ত বগি হিসেবে ট্রেনগুলোতে সংযোজন করা হবে। এছাড়া বিশেষ ট্রেন হিসেবেও চালানো হবে। তিনি বলেন, বাংলাদেশ রেলওয়েতে বর্তমানে ৮৪৮টি বগি রয়েছে।

রেলপথ মন্ত্রী জানান, বর্তমান সরকার রেলওয়ের জন্য লোকোমোটিভ ও বগি (কোচ) সংগ্রহ করার পরিকল্পনা গ্রহণ করেছে। ভারতীয় ঋণে ১২০টি যাত্রীবাহী বগি এবং এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে ১৫০টি যাত্রীবাহী বগি সংগ্রহ করা হচ্ছে। এছাড়া ৭০টি লোকোমোটিভ সংগ্রহের জন্য টেন্ডার আহ্বান করা হবে।