ইউনেস্কো স্মারক ‘ট্রি অব পিস’ পেলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

0
48
pmhasina
প্রধানমন্ত্রী শেখ হাসিনা-ফাইল ছবি
pmhasina
প্রধানমন্ত্রী শেখ হাসিনা-ফাইল ছবি

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী শিক্ষা উন্নয়নে বিশেষ অবদান রাখার স্বীকৃতি হিসেবে আজ ইউনেস্কোর বিশেষ স্মারক পেয়েছেন।

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০১৪ উপলক্ষে আজ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এক অনুষ্ঠানে ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ‘ট্রি অব পিস’ শিরোণামের এই স্মারকটি হস্তান্তর করেন। শেখ হাসিনা স্মারকটি গ্রহণ করে বলেন, তিনি দেশের সকল নারী ও শিশুর জন্য আত্মোৎসর্গ করবেন।

ইউনেস্কোর মহাপরিচালক স্মারকটি হস্তান্তর করার আগে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারী শিক্ষায় আন্তর্জাতিক অঙ্গনে একজন জোড়ালো বক্তা। রাজনৈতিক ও নারীর ক্ষমতায়নের জন্য তিনি দৃঢ়প্রতিজ্ঞ।

ইউনেস্কো মহাপরিচালক বোকোভা বলেন, ইউনেস্কো শুধু আপনার ঘনিষ্ঠ বন্ধুই নয়। বিশেষ করে ২০১১ সালে নারী শিক্ষার জন্য আন্তর্জাতিক অংশীদারিত্ব উদ্বোধনে আমার সঙ্গে যোগ দেয়ায় আমি তাকে বিশেষভাবে সম্মান করি।

প্রধানমনন্ত্রী শেখ হাসিনার নেতৃতের ভ’য়সী প্রশংসা করে এবং তাকে সাহসী নারী হিসবে অভিহিত করে তিনি বলেন,নারী ও কন্যা শিশুর ক্ষতায়নে বাংলাদেশের প্রধানমন্ত্রী বিশ্ব মঞ্চের এক জোড়ালো কণ্ঠ।

তিনি বলেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ গ্লোবাল এডুকেশন ফাস্ট ইনিশিয়েটিভের একটি চ্যাম্পিয়ন দেশ হয়েছে।

তিনি বলেন, সমঝোতা শান্তি এবং স্বাধীনতার প্রতীক হিসেবে ‘ট্রি অব পিস’ প্রদানের মাধ্যমে আপনার অবদানের স্বীকৃতি দেয়া হলো।

শেখ হাসিনা আন্তর্জাতিক সাক্ষরতা দিবস-২০১৪ উপলক্ষে দিনব্যাপী গার্লস এন্ড ওমেন লিটারেসি এন্ড এডুকেশন, ফাউন্ডেশন ফর সাস্টেইনেবল ডেভেলপমেন্ট’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনের উদ্বোধন করেন।

ইউনেস্কোর সহায়তায় বাংলাদেশ সরকার এই কর্মসূচির আয়োজন করে।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, ইউনেস্কোর মহাপরিচালক ইরিনা বোকোভা, বাংলাদেশে নিযুক্ত কোরিয়ার রাষ্ট্রদূত লী ইয়ান ইয়াং এবং চীনের চার্জ দ্যা এ্যাপেয়ার্স কিউইউ গুংঝো বক্তব্য রাখেন। অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী এডভোকেট মোস্তাফিজুর রহমান স্বাগত বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে মন্ত্রিবর্গ, সচিবগণ, কূটনীতিকবর্গ, শিক্ষাবিদ এবং উচ্চ পদস্থ বেসামরিক ও সামরিক কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এছাড়া আন্তর্জাতিক অটিজম বিশেষজ্ঞ এবং প্রধানমন্ত্রীর কন্যা সায়মা হোসেন পুতুল উপস্থিত ছিলেন। বিশ্বের ৩৬টি দেশের প্রতিনিধিরা সম্মেলনে যোগ দেন।

এর আগে প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্র, স্পেন, দক্ষিণ আফ্রিকা এবং আল-জেরিয়াসহ বিশ্বের ৬টি দেশের প্রতিনিধিদের হাতে ইউনেস্কো লিটারেসি এ্যাওয়ার্ড-২০১৪ তুলে দেন।

সূত্র: বাসস