অফিসে সবার প্রিয় হতে …

0
71
Office Boss and2
অফিসে সহকর্মীর ভালো কাজের প্রশংসা করুন।

প্রিয় মানুষ হতে কে না চায়? স্বীকার করুক আর না-ই করুক ঘরে-বাইরে সর্বত্রই এই চেষ্টা থাকে সবার। কিন্তু কর্মক্ষেত্রে সবার প্রিয় হতে গেলে অনেক সময় বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়। বস ও জুনিয়র কর্মীর মাঝে যারা থাকেন তাদের জন্য এই সমস্যা একটু বেশিই। বসের চাহিদা আর সহকর্মীর দাবির সমন্বয় করতে গিয়ে তাদের কখনও কখনও নাজেহালও হতে হয়। আবার কর্মক্ষেত্রে প্রিয় ব্যক্তি হতে পারলে পরিচালক, সহকর্মী এবং ক্লাইন্টের কাছ থেকে কাজে সহায়তা পাওয়া যায়।

Office Boss and2
অফিসে সহকর্মীর ভালো কাজের প্রশংসা করুন।

এই বিষয়গুলো সামনে রেখে পার্সোনাল ব্রান্ডিং স্ট্র্যাটেজিস্ট জেন এন্ডারসন সম্প্রতি লিঙ্কডইন পোস্টে কর্মক্ষেত্রে প্রিয় হওয়ার বিষয়ে তার ব্যক্তিগত মতামত তুলে ধরেছেন। এতে অন্যের কাছে প্রিয় হওয়ার জন্য ৫টি ইস্যু চিহ্নিত করেছেন তিনি।

১. জানার জন্য প্রশ্ন করুন:

মানুষ স্বভাবত নিজের সম্পর্কে কথা বলতে ভালোবাসে। অন্যের কাছ থেকে তার ব্যক্তিগত জীবন, প্রকল্প এবং আগ্রহ সম্পর্কে জানতে প্রশ্ন করুন।

তাই সহকর্মীর সঙ্গে কাজে ব্যস্ত থাকুন। ছোট ছোট কথায় আলাপচারিতা চালিয়ে যান। কথা-বার্তা ও কাজে ইতিবাচক মনোভাব দেখান। কাজে-কর্মে আপনার কাছে তার গুরুত্বের বিষয়টি উপস্থাপন করুন।

লক্ষ রাখবেন, প্রতিটি মানুষের কিছু প্রিয় বস্তু থাকে এবং সব সময় নিজের অভিজ্ঞতার আলোকে যে কোনো কিছু বলেন তারা।

২. ভালো কাজের প্রশংসা করুন:

সিনিয়র কর্মকর্তা এবং সহকর্মীর ভালো কাজের প্রশংসা করুন। তাদের পোশাক এবং চুলের স্টাইলসহ নানা ছোট-খাট বিষয়ের প্রশংসা করুন। প্রত্যেকেই শতভাগ পরিপূর্ণতা নিয়ে থাকতে পছন্দ করেন। তাই এমন ইতিবাচক ছোট-খাট যে কোনো প্রশংসার জন্য আপনি তার কাছে প্রিয় হয়ে উঠতে পারেন।

এমন ব্যবহার করুন যাতে তিনি বুঝতে পারেন, তার সঙ্গে কাজ করতে পারায় আজকে দিনটি আপনার কাছে বিশেষ। দিনটি আপনি খুবই উপভোগ করছেন। তবে মনে রাখবেন, অন্যরা আপনাকে যেন মিথ্যুক বলতে না পারে।

৩. শারিরীক ভঙ্গিমার দিকে নজর রাখুন:

কথোপকথন শুরুর আগে আশপাশের পরিবেশ সম্পর্কে জেনে নিন। ইশারা এবং শারিরীক ভঙ্গিমার দিকেও নজর রাখুন। চোখের ইশারা এবং ছোট ছোট অভিব্যক্তিও লক্ষ করুন।

৪. চোখের ব্যবহার করুন:

সরাসরি চোখের দিকে তাকিয়ে কথা বললে তা সবার কাছে বিশ্বাসযোগ্য হয়। তাই কথা বলার সময় অবশ্যই চোখের দিকে তাকিয়ে কথা বলুন।

পরিচালক বা সহকর্মীরা যখন কথা বলেন তখন তাদের কথার দিকে পূর্ণ মনোযোগ দিন। এতে বোঝা যাবে, আপনি প্রকৃতপক্ষে তাদের কথার দিকেই পূর্ণ মনোযোগী। এছাড়া চোখ দিয়ে অন্যকে কথোপকথনে উৎসাহিত করতে পারে।

৫. হাসি মুখ:

সব সময় হাসি মুখে কথা বলুন। আপনার হাসি সহকর্মীদের কাজেও গতিশীলতা আনতে পারে। কর্মদিবসের শুরুতে ছোট্ট হাসির কৌতুক বলে কাজ শুরু করুন।

তবে নিজের সম্পর্কে এমন কিছু বলবেন না, যা অন্যের কাছে আপনাকে হালকাভাবে উপস্থাপন করবে। আপনার ব্যবহার ও কাজে সহকর্মী এবং সিনিয়রদের সন্তুষ্ট রাখার চেষ্টা করুন।

সূত্র: বিজনেস ইনসাইডার

এমই/