জাবিতে ‘মিডিয়া ডে’ উদযাপন

0
69
JU VC inaugurating JMS Dedia day
বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন জাবি উপাচার্য ড. ফারজানা ইসলামসহ অতিথিবৃন্দ।

উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগে ‘মিডিয়া ডে’ পালিত হয়েছে।

সোমবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের কলা ও মানবিকী অনুষদ চত্ত্বরে বেলুন উড়িয়ে দিবসের উদ্বোধন করেন জাবি উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। এ সময় জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগের সভাপতি মাসরুর শাহিদ হোসেন ও চ্যানেল আইয়ের পরিচালক শাইখ সিরাজ উপস্থিত ছিলেন।

JU VC inaugurating JMS Dedia day
বেলুন উড়িয়ে উৎসবের উদ্বোধন করেন জাবি উপাচার্য ড. ফারজানা ইসলামসহ অতিথিবৃন্দ।

উদ্বোধনের পর বেলা সাড়ে ১০টায় জহির রায়হান মিলনায়তনের সেমিনার হলে শুরু হয় মিডিয়া ডে’র মূল অনুষ্ঠান । অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য ড. ফারজানা ইসলাম বলেন, ‘শতভাগ সঠিক সংবাদ প্রকাশ বা প্রচারের কোনো বিকল্প নেই। মানুষ ঘটনার সঠিক সংবাদ জানতে চায়। সত্য লুকানোর মধ্যে ঘটনার প্রতিকার হয় না। সঠিক এবং সৎ সাংবাদিকতা সমাজ বদলে দিতে পারে।’

অনুষ্ঠানে শাইখ সিরাজ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. সাখাওয়াত আলী খানকে সম্মাননা জানানো হয়। বিভাগীয় সভাপতি মাসরুর শাহিদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি অসিত বরণ পাল।

আলোচনা পর্ব শেষে ফটো জার্নালিজম বিষয়ে দিনব্যাপী এক কর্মশালা শুরু হয়। কর্মশালায় বক্তব্য রাখেন আলোকচিত্রী পাভেল রহমান এবং সাহাদাৎ পারভেজ।

দিনব্যাপী অনুষ্ঠানে বিভাগে ছবি প্রদর্শনী, সাংবাদিকদের সঙ্গে বিভাগীয় শিক্ষার্থীদের উন্মুক্ত আলোচনা, কুইজ, পুরস্কার বিতরণী এবং সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশনের কথা রয়েছে।

উল্লেখ্য, ২০১১ সালের ২১ ডিসেম্বর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে জার্নালিজম এন্ড মিডিয়া স্টাডিজ বিভাগ চালু হয়। বিভাগের প্রথম ব্যাচে ৬৫জন শিক্ষার্থী ভর্তি হয়।