সংশোধনের বাজারে কমেছে লেনদেনও

0
87
DSE-Dawn
উভয় স্টক এক্সচেঞ্জে কমেছে সূচক
DSE-Dawn
উভয় স্টক এক্সচেঞ্জে কমেছে সূচক

পুঁজিবাজারে গত সপ্তাহে টানা দর বাড়ার পর চলতি সপ্তাহে মূল্য সংশোধন চলছে। এই ধারাবাহিকতায় সপ্তাহের দ্বিতীয় দিনে সূচক পতনের মধ্যে দিয়ে লেনেদেন শেষ হয়েছে পুঁজিবাজারে। এমনকি ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এদিন লেনদেনও কমেছে।

বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসইতে ৫০২ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর আগের দিন এ বাজারে লেনদেন হয়েছিল ৫১৯ কোটি ২৩ লাখ টাকার শেয়ার। এদিন  ডিএসইএক্স সূচক ৩২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৬০৮ পয়েন্টে। ডিএসইএস সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৫ পয়েন্টে। ডিএস৩০ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৭৩৮ পয়েন্ট।

ডিএসইতে লেনদেন হয়েছে ২৯৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল পান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৭১টির কমেছে ২০২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির।

ডিএসইতে লেনদেনের শীর্ষে থাকা (টাকার পরিমাণে) দশ কোম্পানি হচ্ছে- সিঙ্গারবিডি, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, এসিআই, বেক্সিমকো, এমজেএলবিডি, লাফার্জ সুরমা সিমেন্ট, বিএসআরএম স্টীল, আইডিএলসি, আর্গন ডেনিম এবং গ্রামীণ ফোন।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ১১৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ২৫১ পয়েন্টে। সিএসইতে লেনদেন হয়েছে ২২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৩৬টির কমেছে ১৭০টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির।

অর্থসূচক/এসএ/