চরাঞ্চল উন্নয়নে সরকারের সুনজর রয়েছে : পানি সম্পদমন্ত্রী

0
139
anishul
পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। (ফাইল ছবি)

পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ বলেছেন, চরাঞ্চলের ঘনবসতিপূ্র্ণ এলাকাগুলোর প্রতি সরকারের সুনজর রয়েছে। এসব এলাকার উন্নয়নে ইতিমধ্যে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে সরকার।

anishul
পানি সম্পদমন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ। (ফাইল ছবি)

রোববার বিকেলে রাজধানীর শিল্পকলা একাডেমিতে ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর কনজারভেশন অব নেচার (আইউসিএন) আয়োজিত ‘গঙ্গা-যমুনার কত কথা’ ছবির উদ্ধোধনী অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

‘গঙ্গা-যমুনার কত কথা’ ছবিটি চরাঞ্চলের মানুষের জীবন বৈচিত্রের উপর নির্মিত। এতে বাংলাদেশের গাইবান্ধা জেলা ও ভারতের মালদহ জেলার শিশু-কিশোরেরা অভিনয় করেছেন। ছবিটিতে উপকূলীয় এলাকার মানুষের জীবনের নানা দু:খ-দুর্দশার চিত্র ফুটিয়ে তোলা হয়েছে।

মন্ত্রী বলেন, চরাঞ্চলের মানুষের দু:খ-কষ্ট দূর করতে সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করেছে। এগুলো ধাপে ধাপে বাস্তবায়ন করা হবে।

তিনি বলেন, নদী ভাঙ্গনের ফলে চরাঞ্চলের মানুষ শিক্ষার সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত। বসতবাড়ি নদী গর্ভে বিলীন হলে তারা অন্যত্র গিয়ে নতুন করে ঘর বাঁধেন। যার কারনে শিক্ষার আলো থেকে তারা অনেক দুরে থাকেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, এসকেএস ফাউন্ডেশনের প্রতিনিধি পারভেজ সরকার, বাংলাদেশের প্রযোজক পিন্টু শাহ ও ভারতের প্রযোজক কৃষ্ণেন্দ বোষ, আইউসিএন’র কমিউনিকেশন অফিসার এজেএম জোবাইদুর রহমান শোয়েব, ‘গঙ্গা-যমুনার কত কথা’ ছবির কলা-কৌশলীরা।

জেইউ/