টুইটারের চেয়ে লিংকেডইন ও পিন্টারেস্ট বেশি জনপ্রিয়

0
36

piterestযুক্তরাষ্ট্রের তরুণ-তরুণীদের মাঝে টুইটারের চেয়ে লিংকেডইন এবং পিন্টারেস্ট বেশি জনপ্রিয়। সম্প্রতি পিউ রিসার্চ সেন্টার পরিচালিত এক সমীক্ষায় এই তথ্য বেরিয়ে এসেছে। খবর রয়টার্স বার্তা সংস্থার।

ওয়াশিংটন ভিত্তিক এই গবেষণা প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্রের ১৪৪৫ জন ইন্টারনেট ব্যবহারকারীর উপর সামাজিক যোগাযোগ মাধ্যমের ব্যবহার নিয়ে এই জরিপ পরিচালনা করা।

সোমবার প্রকাশিত সমীক্ষার ফলাফল অনুযায়ী দেশটিতে ১৮ এবং তার বেশি বয়সের ব্যবহারকারীদের মধ্যে ২২ শতাংশ লিংকেডইন, ২১ শতাংশ পিন্টারেস্ট এবং ১৮ শতাংশ টুইটার ব্যবহার করে থাকে।

ফেসবুক, ইন্সট্রাগ্রাম, টুইটার, লিংকডইন এবং পিন্টারেস্ট নিয়ে পরিচালিত এই গবেষণায় শীর্ষে রয়েছে ফেসবুক। শতকরা ৭১ ভাগ তরুণ ব্যবহারকারী ফেসবুক ব্যবহার করে থাকে।

তরুণীদের মাঝে পিন্টারেস্টের জনপ্রিয়তা সবচেয়ে বেশি। যুক্তরাষ্ট্রে মহিলা পিন্টারেস্ট ব্যবহারকারীর সংখ্যা পুরুষের  চারগুণ। লিংকডইনের জনপ্রিয়তা বেড়েছে কলেজ গ্রাজুয়েট এবং ধনীদের মাঝে। তবে টুইটার ব্যবহারের হার  কমলেও কৃষ্ণাঙ্গদের মাঝে এই মাধ্যমের জনপ্রিয়তা আগের চেয়ে বেড়েছে।

উল্লেখ্য ২০১২ সালের জরিপে ফেসবুক ব্যবহারের হার ছিল ৬৭ শতাংশ, লিংকডইন ২০ শতাংশ, টুইটার ১৬ শতাংশ এবং পিন্টারেস্টের ছিল ১৫ শতাংশ।