‘ধর্ষণের চেয়েও নিকৃষ্ট বাল্যবিয়ে’

0
49
child marrige
ভারতে এখনো বাল্যবিবাহের ব্যাপক প্রচলন রয়েছে।

বাল্যবিবাহকে ধর্ষণের চেয়েও নিকৃষ্ট বলে অভিমত দিয়েছেন দিল্লির একটি আদালত। এ ধরনের ঘটনা সমাজ থেকে চিরতরে মুছে ফেলা উচিত বলেও মত দেন ওই আদালত।

child marrige
ভারতে এখনো বাল্যবিবাহের ব্যাপক প্রচলন রয়েছে।

বুধবার টাইমস অব ইন্ডিয়ার এক খবরে জানানো হয়, একটি যৌতুকের মামলা শুনানির সময় দিল্লির মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শিভানি চৌহান এ মত দেন। ১৪ বছরের এক নাবিলকার স্বামী ও শ্বশুড়ের বিরুদ্ধে মেয়েটির বাবা-মা ওই মামলা দায়ের করেন।

শুনানির সময় আদালতের নজরে আসে, মেয়েটি অপ্রাপ্ত বয়স্ক। এসময় আদালত অপরিণত বয়সের মেয়েকে বিয়ে করায় মেয়েটির স্বামী- শ্বশুড়ের বিরুদ্ধে আরেকটি মামলা দায়ের করতে পুলিশকে নির্দেশ দেন। একই সঙ্গে আদালত অপরিণত বয়সে বিয়ে দেওয়ায় মামলা দায়েরের নির্দেশ দেন মেয়েটির মা-বাবার বিরুদ্ধেও।

মেয়েকে অপরিণত বয়সে বিয়ে দিয়ে  তারাও ‘মারত্মক অপরাধ’ করেছেন বলে আদালত মেয়েটির মা-বাবাকে তিরস্কার করেন।

প্রতিবেদনে বলা হয়, ২০১১ সালে মাত্র ১১ বছর বয়সে মেয়েটির বিয়ে দেন ওই বাবা-মা। বিয়ের সময় যৌতুক হিসেবে বরকে নগদ সাড়ে ৩ লাখ রুপি দেন তারা। সম্প্রতি মেয়েটির স্বামীর পারিবার আরও ৫০ হাজার রুপি ও একটি গাড়ির দাবি করে। দাবি পূরণে ব্যর্থ হওয়ায় স্বামী ও শ্বশুড় মিলে মেয়েটির ওপর নির্যাতন চালান।

পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত মেয়েটির ভরণপোষণের জন্য প্রতি মাসে ৪ হাজার রুপি করে দিতে স্বামীকে নির্দেশ দিয়েছেন আদালত।