এমডিজি অর্জনে মডেল হবে বাংলাদেশ: মুহিত

0
76
অর্থমন্ত্রী আবুল মাল মুহিত। ফাইল ছবি
রোববার রাজধানীর আগারগাঁওয়ের পরিকল্পনা কমিশনের সম্মেলন কক্ষে ‘মিলেনিয়ান ডেভেলপমেন্ট গোল: বাংলাদেশের অগ্রগতি রিপোর্ট ২০১৩’ প্রকাশ অনুষ্ঠানে বক্তব্য রাখছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত
রোববার রাজধানীর আগারগাঁওয়ের পরিকল্পনা কমিশনের সম্মেলন কক্ষে ‘মিলেনিয়ান ডেভেলপমেন্ট গোল: বাংলাদেশের অগ্রগতি রিপোর্ট ২০১৩’ প্রকাশ অনুষ্ঠানে বক্তব্য রাখছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত

অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, জাতিসংঘ ঘোষিত সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যসমূহ (এমডিজি) অর্জনে ঘোষিত আটটি বিষয়ের সবকটিতেই বাংলাদেশ সফল। আগামি কয়েক বছরের মধ্যে বাংলাদেশ বিশ্বের অন্যান্য উন্নয়নশীল দেশের জন্য মডেল হবে।

 রোববার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ের পরিকল্পনা কমিশনের সম্মেলন কক্ষে ‘মিলেনিয়ান ডেভেলপমেন্ট গোল: বাংলাদেশের অগ্রগতি রিপোর্ট ২০১৩’ প্রকাশ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, ‘আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি বাংলাদেশ পরবর্তী ধাপে অর্থাৎ ২০১৫-২০৩০ সালের মধ্যে এমডিজির অন্যান্য লক্ষ্য অর্জন করতে সক্ষম হবে। অন্যান্য লক্ষ্য পূরণে আমরা অনেক বেশি দৃঢ় প্রতিজ্ঞ এবং প্রস্তুত।’ মানুষ এখন আগের চেয়ে অনেক বেশি সচেতন এবং উন্নয়নের পথে অগ্রসর হচ্ছে।

তিনি বলেন, আমরা জানি কীভাবে সব বাধা অতিক্রম করে ঘুরে দাঁড়াতে হয়। স্বল্প উন্নত দেশসমূহের জন্য যে লক্ষ্যমাত্রা জাতিসংঘ দিয়েছে বাংলাদেশ তার কিছু কিছু ঘোষিত সময়ের আগেই শেষ করেছে। নারীর ক্ষমতায়ন ও শিক্ষার ক্ষেত্রে অন্যান্য দেশের তুলনায় বাংলাদেশ অনেক এগিয়েছে। কয়েক বছরের মধ্যেই সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য অর্জনে বাংলাদেশ অন্যান্য দেশের জন্য মডেল হবে।

এসময় প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা মশিউর রহমান বলেন, এমডিজির লক্ষ্য উন্নয়নের সবগুলো দিকই বাংলাদেশের ইতিবাচক। এতে ভবিষ্যতে আমাদের শুধুমাত্র বৈদেশিক সাহায্যের দিকে চেয়ে থাকতে হবে না। ইতোমধ্যেই আমরা বৈদেশিক সাহায্য নির্ভরতা কমাতে শুরু করেছি।

অনুষ্ঠানে মূল প্রতিবেদন পাঠ করেন পরিকল্পনা কমিশনের অর্থনৈতিক বিভাগের সদস্য মো. শামছুল আলম। এবং অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী আফম মোস্তফা কামাল, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এম মান্নান, পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব শহিদুল হকসহ অর্থ ও পরিকল্পনা মন্ত্রণালয়ের সচিবরা।

এইউ নয়ন