সাইকেলে ৭ সাগর পাড়ি!

0
65
Schiller X1 Bike At Water
পানিতে শিলার এক্স১ বাইকে এক নারী বাইকার।
Schiller X1 Bike At Water
পানিতে শিলার এক্স১ বাইকে এক নারী বাইকার।

পুরো পৃথিবীকে ঘিরে রেখেছে অনেকগুলো ছোট-বড় নদী আর সমুদ্র। এই পানি পাড়ি দিতে আবিষ্কার করা হয়েছে নতুন একটি বাই সাইকেল। বিশ্বাসযোগ্য না হলেও এই জলরাশি পাড়ি দিতে নতুন যান হিসেবে যুক্ত হয়েছে শিলার এক্স১ ওয়াটার বাইক।

ক্যালিফোর্নিয়ার শিলার বাইকস কোম্পানির মালিক এবং এক্স১ এর উদ্ভাবক জুদাহ শিলার বলে, এক তৃতীয়াংশ জলাবৃত এই পৃথিবীতে ১০ লাখ ওয়াটার বাইক রয়েছে। তবু নতুন উদ্ভাবিত সাইকেলটি আমাদেরকে নতুন কিছু করতে সাহায্য করবে। শুধু জলরাশি পাড়ি দেওয়ার জন্য এটি বিশেষভাবে তৈরি করা হয়েছে।

গত বছর সানফ্রান্সিসকোর সড়কে শাটল বাইক চালানোর সময় এই ওয়াটার বাইক তৈরির চিন্তা মাথায় আসে বলে জানান জুদাহ শিলার। দ্বৈত খেয়া নৌকার ফ্রেমে বন্দি শাটল বাইকটি তৈরি করেছে ইতালির সাইকেল উৎপাদনকারী প্রতিষ্ঠান এসবিকে-কিট।

Schiller X1 Water Bike
শিলার এক্স১ ওয়াটার বাইক।

জুদাহ শিলার বলেন, স্টেনলেস স্টিল, শক্ত অ্যানোডিসড, পাওড়ার আবৃত অ্যালোমিনিয়ার ফ্রেমে তৈরি করা হয়েছে এক্স১। এটি পানিতে ভাসতে সাহায্য করবে। কার্বন ড্রাইভ বেল্টের সাহায্য এক্স১ এর ঘূর্ণায়মান ড্রাইভ ট্রেন তৈরি করা হয়েছে। এতে রয়েছে ৩ স্তরের স্পিড নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং দ্বি-স্তর বিশিষ্ট খোঁচা প্রতিরোধক পিভিসি পন্টুন।

তিনি দাবি করেন, এক্স১ ওয়াটার বাইকের সাহায্যে পৃথিবীর বিশাল জলরাশি পাড়ি দেওয়া যাবে।

শিলার জানান, ইতোমধ্যে আবুধাবি, সিঙ্গাপুর, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশ থেকে এক্স১ এর জন্য ফরমায়েশ পাওয়া গেছে। এই সাইকেলের উৎপাদন আরও বাড়ানোর জন্য কাজ করছি আমরা। দ্রুত উৎপাদনের জন্য কর্ম প্রক্রিয়ায় পরিবর্তন আনা হচ্ছে।

১১ ফুট লম্বা ২টি পন্টুনসহ এই সাইকেলের মোট ওজন মাত্র ৫০ পাউন্ড বা ২৫ কেজি। একজন বাইকার প্রতিঘণ্টায় ৯ কিলোমিটার করে ছুটতে পারবেন এই ওয়াটার বাইকের সাহায্যে। এর প্রতিটি অংশ খুব সহজে পৃথক এবং মাত্র ১০ মিনিটে একে আবার সংযুক্ত করা যাবে।

এমই/