‘ঘরে ফেরায়’ বাংলাদেশ ব্যাংকের ২ কোটি টাকা

0
97
ঢাকার বস্তি ফাইল ছবি
ঢাকার বস্তি ফাইল ছবি
ঢাকার বস্তি ফাইল ছবি

রাজধানীতে জনসংখ্যার চাপ কমাতে ছিন্নমূল মানুষদের গ্রামে ফিরিয়ে নিতে বাংলাদেশ ব্যাংক ও কৃষি ব্যাংকের মধ্যে ২ কোটি টাকা ঋণ চুক্তি হয়েছে।

রোববার বাংলাদেশ ব্যাংকের কনফারেন্স হলে এই চুক্তিতে কেন্দ্রীয় ব্যাংকের পক্ষে ব্যাংক ও প্রকল্পের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান ও কৃষি ব্যাংকের পক্ষে ব্যাংকটির ব্যবস্থাপনা পরিচালক আব্দুস সালাম সই করেন।

এসময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর আতিউর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

গভর্নর বলেন, ছিন্নমূল মানুষদের গ্রামে ফিরিয়ে নিতে ঘরে ফেরা কর্মসূচিতে আপাতত ২ কোটি টাকা অর্থায়ন করা হয়েছে। প্রয়োজনে আরও টাকা অর্থায়ন করা হবে।

অত্যন্ত স্বল্প সুদে বাংলাদেশ ব্যাংকের গৃহায়ণ তহবিল থেকে কৃষি ব্যাংকে এ অর্থ প্রদান করা হচ্ছে।

এ প্রসঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান শনিবার অর্থসূচককে জানান, ছিন্নমূল মানুষদের গ্রামে ফিরিয়ে নিতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীন ‘ঘরে ফেরা কর্মসূচি’র তহবিল বাড়াতে প্রকল্পে অর্থায়ন করা হচ্ছে।

সূত্র জানায়, বাংলাদেশ ব্যাংক ২ শতাংশ সুদ হারে কৃষি ব্যাংককে ঋণ দেবে। সুবিধাভোগীরা এ তহবিল থেকে ৬ শতাংশ সুদে ঋণ পাবেন।

উল্লেখ্য, রাজধানীতে জনসংখ্যার চাপ কমাতে বস্তিতে বসবাসরত বিভিন্ন এলাকার ছিন্নমূল ও ভাসমান মানুষদের আয়বর্ধক কর্মকাণ্ডে সম্পৃক্ত করার মাধ্যমে তাদের গ্রামে ফেরত পাঠানোর লক্ষ্যে সরকার ২০১০ সালে এই প্রকল্প বাস্তবায়ন শুরু করে। প্রকল্পের বর্তমান তহবিল ১০ কোটি টাকা। এর আওতায় সুবিধাভোগীদের আয়বর্ধক কর্মকাণ্ডে ২০ থেকে ৪০ হাজার টাকা করে ঋণ দেওয়া হয়।

এসএই/