ইউক্রেনে যুদ্ধবিরতির মধ্যেই গোলাবর্ষণ

0
57
destroyed_tank_
যুদ্ধবিরতি স্বাক্ষরের পর মারিওপোলের রাস্তায় ধ্বংস করা একটি ট্যাংক- ফাইল ছবি
destroyed_tank_
যুদ্ধবিরতি স্বাক্ষরের পর মারিওপোলের রাস্তায় ধ্বংস করা একটি ট্যাংক- ফাইল ছবি

পূর্ব ইউক্রেনে যুদ্ধবিরতির মধ্যেই দেশটির বন্দর নগরী মারিওপোল থেকে পাল্টাপাল্টি ভারী গোলাবর্ষণের আওয়াজ পাওয়া যাচ্ছে বলে খবরে জানানো হয়েছে। ফলে সরকার ও বিদ্রোহীদের মধ্যকার যুদ্ধবিরতি হুমকির মুখে পড়ার আশঙ্কা দেখা দিয়েছে।

রোববার বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, যুদ্ধবিরতির শর্ত ভঙ্গের জন্য ইউক্রেনের সরকারী বাহিনী ও রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীরা পরস্পরকে দোষারোপ করেছে।

মস্কোতে দোনেস্ক পিপলস রিপাবলিকের স্বঘোষিত প্রধানমন্ত্রী আলেকজান্ডার জাখারশেঙ্কো অভিযোগ করেছেন, যুদ্ধবিরতি সঠিকভাবে পালিত হচ্ছে না।

তিনি বলেন, শুক্রবার দোনেস্কে সারারাত গোলাবর্ষণ করা হয়েছে। সকালে কিছুটা থামলেও, পরে আবারো শহরের ২ জায়গায় নতুন করে গোলাবর্ষণ করা হয়েছে। এ অবস্থায় পুরোপুরি যুদ্ধবিরতি চলছে সেটা আমরা বলতে পারছিনা।

এর আগে শুক্রবার শুরু হওয়া যুদ্ধবিরতিতে সন্তোষ প্রকাশ করেছিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং ইউক্রেনের প্রেসিডেন্ট পেত্রো পোরেশেংকো।

উভয়পক্ষই এক্ষেত্রে আন্তর্জাতিক পর্যবেক্ষণ এবং ক্ষতিগ্রস্ত এলাকায় জরুরী ত্রাণ সরবরাহের উপর গুরুত্ব আরোপ করেছেন।

তবে আন্তর্জাতিক সংস্থা রেডক্রস বলছে, ভারী গোলাবর্ষণের কারণে তাদের বেশকিছু ত্রাণবাহী ট্রাক লুহানস্ক থেকে ফিরে আসতে বাধ্য হয়েছে।

এদিকে ইউক্রেন সংকটের প্রেক্ষাপটে ইউরোপীয় ইউনিয়ন নতুন করে রাশিয়ার উপর নিষেধাজ্ঞা দিলে এর কড়া জবাব দেওয়া হবে বলেও সতর্ক করে দিয়েছে দেশটি।

এএসএ/