ঢাকা ছেড়েছেন জাপানের প্রধানমন্ত্রী

0
66
bangladesh japan premier
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জাপানের প্রধানমন্ত্রী শানজো অ্যাবে।

বাংলাদেশ সফর শেষে জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে রোববার সকাল সাড়ে ১০টায় কলম্বোর উদ্দেশে ঢাকা ছেড়েছেন। ২ দিনের রাষ্ট্রীয় সফরে গতকাল শনিবার দুপুরে ঢাকায় এসেছিলেন তিনি। শনিবার দুপুরে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানি প্রধানমন্ত্রীকে স্বাগত জানান।

bangladesh japan premier
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং জাপানের প্রধানমন্ত্রী শানজো অ্যাবে।

গত ১৪ বছরে জাপানের কোনো প্রধানমন্ত্রী এই প্রথম বাংলাদেশে এলেন। জাপানি প্রধানমন্ত্রীর সঙ্গে তার স্ত্রী আকি অ্যাবে এবং ৫০ সদস্যের উচ্চপর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদলও ছিল। গতকাল সফরের প্রথম দিনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে আনুষ্ঠানিক বৈঠক করেছিলেন শিনজো অ্যাবে।

এশিয়া ও প্রশান্ত গ্রুপের প্রতি সংহতি ও একাত্মতা জানিয়ে বাংলাদেশ জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য পদে নির্বাচনে ২০১৬-১৭ মেয়াদে জাপানের প্রার্থিতা সমর্থনের সিদ্ধান্ত নিয়েছে। একইসঙ্গে বন্ধুরাষ্ট্র জাপানের জন্য বাংলাদেশ তার নিজ প্রার্থিতা প্রত্যাহারের সিদ্ধান্তও গ্রহণ করেছে।

এর আগে সাভারে জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে মহান মুক্তিযুদ্ধের শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে। সেখানে পরিদর্শন বইতে সই করেছেন তিনি।

পরে ধানমণ্ডিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে গিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন জাপানি প্রধানমন্ত্রী।

সন্ধ্যা ৬টার দিকে সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ এবং সন্ধ্যা ৭টার দিকে সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেছেন তিনি।

ঢাকা সফরে দুই দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের নিয়ে আয়োজিত বাংলাদেশ-জাপান অর্থনৈতিক ফোরামে অংশগ্রহণ করেছিলেন শিনজো অ্যাবে।

জাপানের প্রধনমন্ত্রী শিনজো অ্যাবের এই সফরকে দেশের সার্বিক উন্নতির জন্য ইতিবাচক বলে মত প্রকাশ করেছেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এমই/