মোজাফফর হোসেন স্পিনিংয়ে আলাদিনের চেরাগ!

0
81
Spinning_Mill_Mozaffor
মোজাফফর হোসেন স্পিনিং মিলস
Spinning_Mill_Mozaffor
মোজাফফর হোসেন স্পিনিং মিলস

পুঁজিবাজারে তালিকাভুক্ত বস্ত্র খাতের কোম্পানি মোজাফফর হোসেন স্পিনিং মিলস লিমিটেডের মুনাফা ও ইপিএস নিয়ে বিনিয়োগকারীদের ভেতর সন্দেহ-অবিশ্বাস দেখা দিয়েছে।কোম্পানিটি গত সপ্তাহে লভ্যাংশ ঘোষণা করেছে।আগের তিন প্রান্তিক বা ৯ মাসের চেয়ে শেষ প্রান্তিক বা ৩ মাসের মুনাফা অনেক বেশি হওয়ায় বিনিয়োগকারীরা বিষয়টিকে বেশ সন্দেহজনক মনে করছেন।

উল্লেখ, গত ৩ সেপ্টেম্বর বিদায়ী বছরের (জুলাই’১৩-জুন’১৪) জন্য ২৫% লভ্যাংশ ঘোষণা করে মোজাফফর হোসেন স্পিনিং মিলসের পরিচালনা পর্ষদ। একই বৈঠকে আলোচিত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুমোদন করা হয়। প্রতিবেদন অনুসারে বিদায়ী বছরে কোম্পানিটি শেয়ার প্রতি আয় (ইপিএস) করেছে ২ টাকা ৬২ পয়সা।

কোম্পানিটি গত ৩০ মার্চ পর্যন্ত সময়ে তথা ৯ মাসে শেয়ার প্রতি আয় করে ছিল ১ টাকা ১৯ পয়সা।এ হিসেবে হিসাব বছরের শেষ ৩ মাসে শেয়ার প্রতি আয় করেছে ১ টাকা ৪৩ পয়সা।তিন মাসের আয় আগের নয় মাসের চেয়ে ৪৩ পয়সা বা প্রায় ২০ শতাংশ বেশি।

অন্যদিকে আগের তথা তৃতীয় প্রান্তিকের চেয়ে চতুর্থ প্রান্তিকের চেয়ে ইপিএস ৮৫ পয়সা বা ১৪৬ শতাংশ বেশি।

তিন মাসের আয় নয় মাসকে ছাড়িয়ে যাওয়ার বিষয়টিকে স্বাভাবিক মনে করছেন না সংশ্লিষ্টরা।তাদের সন্দেহ কোম্পানিটি হয়তো আগের প্রান্তিকে মুনাফা কমিয়ে দেখিয়েছে, যা চূড়ান্ত পর্যায়ে সমন্বয় হয়েছে।অথবা শেষ প্রান্তিকে আয় বাড়িয়ে দেখানো হয়েছে। তা না হলে এক্সট্রা অর্ডিনারি ইনকামের জন্য ইপিএস বেড়েছে। কিন্তু কোনোভাবেই স্বাভাবিক প্রবৃদ্ধি থেকে এটি হয়নি। আলাদিনের চেরাগ হাতে থাকলেই কেবল মূল ব্যবসায় এমন উচ্চ প্রবৃদ্ধি সম্ভব।

এ ব্যাপারে জানতে কয়েকদফা মোজাফফর হোসেন স্পিনিং মিলসের কোম্পানি সচিবকে ফোন দেওয়া হলেও তিনি তা রিসিভ করেননি।