নতুন ২ বিদ্যুৎ কেন্দ্র বাগিয়েছে সামিট

0
59
summit
সামিট গ্রুপ-লোগো
summit
সামিট গ্রুপ-লোগো

নানা ব্যর্থতার পরও নতুন দুটি বিদ্যুতকেন্দ্র স্থাপনের অনুমোদন পেয়েছে সামিট গ্রুপ। কেন্দ্র দুটির মোট উৎপাদন ক্ষমতা ১৬৫ মেগাওয়াট। কেন্দ্র দুটিতে ফার্নেস অয়েল ব্যবহার করে বিদ্যুত উৎপাদন করা হবে। আর উচ্চ দামে সে বিদ্যুত কিনে নেবে বিদ্যুত উন্নয়ন বোর্ড (পিডিবি)। জ্বালানি ও বিদ্যুত মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

বিদ্যুত খাতের অঘোষিত মোঘল সামিট গ্রুপ বেসরকারি খাতে এককভাবে সবচেয়ে বেশি বিদ্যুত উৎপাদন করছে।একটি কোম্পানির হাতে একের পর এক বিদ্যুত কেন্দ্র দেওয়ার বিষয়টিকে বিশেষজ্ঞরা অনেক ঝুঁকিপূর্ণ মনে করলেও তাতে গা করেনি সরকার। বাস্তবায়নে ব্যর্থতার কারণে তিনটি কেন্দ্রের বরাদ্দ বাতিল হলেও আবার সামিটকে দুটি বিদ্যুত কেন্দ্র দেওয়া হয়েছে।

জানা গেছে, গত এক মাসে সামিট গ্রুপকে দুটি বিদ্যুত কেন্দ্রের বরাদ্দ দেওয়া হয়। কেন্দ্র দুটি হচ্ছে- বরিশাল-১১০ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র এবং নারায়ণগঞ্জ-৫৫ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র।

বরিশাল পাওয়ার কোম্পানি এবং নারায়ণগঞ্জ পাওয়ার কোম্পানি নামে দুটি পৃথক প্রতিষ্ঠানের মাধ্যমে কেন্দ্র দুটি পরিচালনা করবে সামিট। আর দুই কোম্পানিতেই আছে সামিট পাওয়ার কোম্পানি লিমিটেডের (এসপিসিএল)।

জানা গেছে, ইতোপূর্বে সৈয়দপুর ১০২ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র এবং শান্তাহার ৫২ মেগাওয়াট বিদ্যুত কেন্দ্র বরাদ্দ পেয়েছিল সামিট গ্রুপ। কিন্তু নানা অজুহাতে কেন্দ্র দুটির বাস্তবায়নে বিলম্ব করতে থাকলে এক পর্যায়ে তা বাতিল করে দেয় সরকার। কিন্তু নতুন দুটি কেন্দ্র দিয়ে তা পুষিয়ে দেওয়া হয়।

এ ব্যাপারে সামিট গ্রুপের কোনো কর্মকর্তার বক্তব্য পাওয়া যায়নি।