বহুজাতিকের সোনায় সোহাগা

0
89
Multinational company
কয়েকটি বহুজাতিক কোম্পানির লোগো
Multinational company
কয়েকটি বহুজাতিক কোম্পানির লোগো

সংশোধন শেষে আবারও বহুজাতিকের রাজত্ব ফিরেছে পুঁজিবাজারে। সমাপ্ত সপ্তাহে পুঁজিবাজারে শেয়ার দর ও লেনদেন বেড়েছে এ খাতের কোম্পানিগুলোর। বহুজাতিকের বিনিয়োগকারীদের যেন সোনায় সোহাগা অবস্থা।

তথ্য পর্যালোচনায় দেখা যায়, গত সপ্তাহে লেনদেনে অংশ নেওয়া ৯টি কোম্পানির লেনদেন বেড়েছে। আর কমেছে ৩টি কোম্পানির।

এর মধ্যে সিমেন্ট খাতের লাফার্জ সুরমা সিমেন্টের লেনদেন বেড়েছে ২ শতাংশ।  প্রতিদিন গড়ে এই শেয়ারটির ১৯ কোটি ৮০ লাখ টাকা লেনদেন হয়েছে। আর সিমেন্ট খাতের মোট ৭০ দশমিক ৯৫ শতাংশ লেনদেন হয়েছে লাফার্জের।

আরকে সিরামিকের লেনদেন বেড়েছে ১০১ শতাংশ। প্রতিদিন গড়ে  ২ কোটি ৫ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর সিরামিক খাতের মোট ৩৮ দশমিক ২০ শতাংশ লেনদেন হয়েছে এই কোম্পানির। সিঙ্গার বিডির দর বেড়েছে ৫৩ শতাংশ। কোম্পানিটি প্রতিদিন ১ কোটি ৫৭ লাখ টাকার শেয়ার লেনদেন করেছে।

এছাড়া বহুজাতিক ফোন কোম্পানি গ্রামীণ ফোনের ৭ শতাংশ লেনদেন বেড়েছে। প্রতিদিন গড়ে ২২ কোটি ২৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর টেলিকমিউনিকেশন খাতের মোট ৭৭ দশমিক ২৯ শতাংশ লেনদেন হয়েছে এই কোম্পানির।

ম্যারিকো বাংলাদেশ লিমিটেডের ৩ শতাংশ, রেকিট বেনকিজারের ৩৭ শতাংশ, বাটা সু লিমিটেডের ৫৫ শতাংশ এবং লিন্ডেবিডির ৫৯ শতাংশ লেনদেন বেড়েছে।

অপরদিকে লেনদেন কমেছে ৩টি বহুজাতিক কোম্পানির।  এর মধ্যে হাইডেলবার্গ সিমেন্টের ২১ শতাংশ লেনদেন কমেছে। সিমেন্ট খাতের ১৩ দশমিক ৩৩ শতাংশ লেনদেন হয়েছে এ খাতের। ব্যাটবিসির ৫৮ শতাংশ এবং গ্লাক্সোস্মিথ ক্লাইনের ৫০ শতাংশ লেনদেন কমেছে।

অর্থসূচক/এসএ/