তোমার মৃত্যু নেই

0
105
salman-11
প্রথম ছবি 'কেয়ামত থেকে কেয়ামত' ছবির একটি দৃশ্যে সালমান শাহ-মৌসুমী।

বাংলা চলচ্চিত্রের জনপ্রিয় নায়ক সালমান শাহর ১৮তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৬ সালের এই দিনে মাত্র ২৫ বছর বয়সে পৃথিবী ছেড়ে যান তিনি।

স্বল্প আয়ুর জীবনে অভিনয় প্রতিভা, ফ্যাশন সচেতনতা আর তুখোড় ব্যক্তিত্বের মাধ্যমে দর্শক-হৃদয়ে স্থায়ী আসন করে নিয়েছিলেন সালমান। তাই মৃত্যুর দেড় যুগ পরও চলচ্চিত্রপ্রেমী মানুষেরা তাকে ভুলেন নি।

salman-11
প্রথম ছবি ‘কেয়ামত থেকে কেয়ামত’ ছবির একটি দৃশ্যে সালমান শাহ-মৌসুমী।

১৯৭১ সালের ১৯ সেপ্টেম্বর সিলেটের দারিয়াপাড়ায় নানার বাড়িতে জন্মগ্রহণ করেন শাহরিয়ার চৌধুরী ইমন। এই ইমনই রূপালি পর্দায় নাম লেখান সালমান শাহ হিসেবে। বাব মার দুই ছেলের মধ্যে সালমান ছিলেন বড়।

এলেন, দেখলেন এবং জয় করলেন- কথাগুলো সালমানের ক্ষেত্রে চমৎকারভাবে মিলে যায়। ১৯৯৩ সালে প্রথম ছবি ‘কেয়ামত থেকে কেয়ামত’ দিয়ে সেই যে দর্শক হৃদয় জয় করলেন; আর পেছন ফিরে তাকাতে হয়নি। মাত্র সাড়ে ৩ বছরের চলচ্চিত্র ক্যারিয়ারে তিনি উপহার দিয়েছেন ২৭ টি ব্যবসাসফল ছবি।

চলচ্চিত্রে আকাশচুম্বী জনপ্রিয়তা পেলেও সালমানের ক্যারিয়ায় শুরু হয় বিজ্ঞাপন চিত্রের মডেল হিসেবে। নাটকেও কাজ করেছেন, পরিচিত ছিলো গায়ক হিসেবেও।

ভক্তদের ভালোবাসা, জনপ্রিয়তা, খ্যাতি সব কিছুকে পেছনে ফেলে মাত্র ২৫ বছর বয়সে এই নায়ক পাড়ি জমান না ফেরার দেশে। আর তার স্মৃতি রোমন্থন করতে রেখে যান অগুনতি দর্শক-ভক্ত।