ভারতে ৪ ‘আইএস সদস্য’ আটক, গন্তব্য বাংলাদেশ

0
79
Iraq_ISIS
ইরাকে টহলরত আইএসআইএসের নারী সদস্যরা
Iraq_ISIS
ইরাকে টহলরত আইএস সদস্যরা (ফাইল ছবি)

বাংলাদেশে আসার পথে মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটে (আইএস) যোগদানের পরিকল্পনাকারী ৪শিক্ষার্থীকে আটক করেছে ভারতের পুলিশ। আল কায়েদা ভারতীয় উপমহাদেশে কার্যক্রম শুরুর ঘোষণা দেওয়ার পরপরই এই খবর পাওয়া গেল।

এই অঞ্চলে আন্তর্জাতিক জঙ্গি সংগঠনটির কার্যক্রম শুরুর ঘোষণা দেওয়ার পেছনে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের সংশ্লিষ্টতা আছে বলে মনে করছেন নিরাপত্তা বিশ্লেষকরা।

শুক্রবার এক খবরে ইন্ডিয়া টুডে জানিয়েছে, গত রোববার কলকাতা থেকে হায়দ্রাবাদের বাসিন্দা ৪ছাত্রকে আটক করে পুলিশ।

তবে এখন পর্যন্ত কোনো অপরাধের সঙ্গে জড়িত থাকার প্রমাণ না থাকায়তাদেরকে পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা আইএসে যোগদানের পরিকল্পনার কথা স্বীকার করেছে।

হায়দরাবাদ পুলিশের মতে, সামাজিক যোগাযোগ ম্যাধমে নানা বিভ্রান্তিকর প্রচারনায় প্রলুব্ধ হয়ে ওই শিক্ষার্থীরা এই পরিকল্পনা নিয়েছিল।

পরিকল্পনা অনুযায়ী ওই ৪ শিক্ষার্থীর বাংলাদেশে প্রবেশের কথা ছিল এবং এখান থেকে ইরাকে গিয়ে আইএসের সাথে যুদ্ধে যোগ দেওয়ার কথা ছিল।

আইএস মূলত ইরাক এবং সিরিয়া ভিত্তিক জঙ্গি সংগঠন। এটি ওই অঞ্চলের সুন্নি যোদ্ধা ও উপজাতীয়দের নিয়ে গঠিত। গত জুনে এই সংগঠনটি ইরাক ও সিরিয়ার দখলকৃত অঞ্চল নিয়ে ‘খিলাফত রাষ্ট্র’ প্রতিষ্ঠার ঘোষণা দেয়।

এদিকে ভারতীয় উপমহাদেশে আল কায়েদার কার্যক্রম শুরুর পেছনে পাকিস্তানের সেনা গোয়েন্দা সংস্থা আইএসআইয়ের হাত আছে বলে মনে করছেন সাবেক মার্কিন গোয়েন্দা কর্মকর্তা ব্রুস রিডেল।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, এনএসএ’র সাবেক এই কর্মকর্তার মতে, পাকিস্তানকে সন্ত্রাসীর পৃষ্ঠপোষক তালিকায় অন্তর্ভূক্ত করা উচিত।

প্রসঙ্গত, গত বুধবার এক ভিডিও বার্তায় ভারতীয় উপমহাদেশে আল কায়েদার শাখা খোলার ঘোষণা দেন সংগঠনটির বর্তমান প্রধান আয়মান আল জাওয়াহিরি।